ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রথম প্রান্তিকে হুয়াওয়ের আয় বেড়েছে ৩৯ শতাংশ

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ২৩ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রথম প্রান্তিকে হুয়াওয়ের আয় বেড়েছে ৩৯ শতাংশ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের চলতি বছরে প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আয় বেড়েছে ৩৯ শতাংশ। যা রাজস্বের হিসাবে ২,৬৮১ কোটি মার্কিন ডলার। সম্প্রতি প্রকাশিত এক আর্থিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানটির নিট প্রান্তিক মুনাফা বেড়েছে ৮ শতাংশ। যা গতবছরের একই প্রান্তিকের থেকে বেশি।

আইসিটি অবকাঠামো উন্নয়ন, স্মার্ট ডিভাইসের প্রতি মনোযোগের পাশাপাশি দক্ষতা ও মান বৃদ্ধির কারণেই এই উল্লেখযোগ্য সাফল্য এসেছে।

হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নানা প্রচারণার পরও প্রতিষ্ঠানটির ৫জি টেলিকম যন্ত্রাংশ সরবরাহ চুক্তির সংখ্যা বেড়েছে। মার্চের শেষে ৫জি প্রযুক্তির জন্য বেশ কয়েকটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে ৪০টি বাণিজ্য চুক্তি হয়েছে। বিশ্বের বিভিন্ন জায়গায় ৫জি সমর্থিত ৭০ হাজার বেজ স্টেশন সরবরাহ করেছে। প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা বলছেন, মে মাসের মধ্যে এ সংখ্যা এক লাখে পৌঁছবে।

প্রথম প্রান্তিকে হুয়াওয়ে ৫ কোটি ৯০ লাখ স্মার্টফোন বাজারে ছাড়ে। এদিকে বাজার গবেষণা সংক্রান্ত বিভিন্ন গবেষণার উপাত্ত থেকে জানা যায়, ২০১৮ সালের প্রথম প্রান্তিকে চীনা কোম্পানিটি ৩ কোটি ৯৩ লাখ ইউনিট স্মার্টফোন সরবরাহ করেছিল।

এছাড়া হুয়াওয়ে বিশ্বের প্রথম ৫জি-সক্ষম ওয়াই-ফাই ৬ অ্যাক্সেস পয়েন্ট স্থাপন করেছে। ২০১৯ সালের প্রথম প্রান্তিকের শেষ নাগাদ হুয়াওয়ে বিশ্বব্যাপী অন্যান্য কোম্পানির চেয়ে বেশিসংখ্যক ওয়াই-ফাই ৬ পণ্য হস্তান্তর করেছে।

হুয়াওয়ে ক্লাউডে যোগ হচ্ছে নতুন নতুন উদ্ভাবনভিত্তিক সেবা যা সর্বোত্তম সম্ভাব্য হাইব্রিড ক্লাউড নির্মাণ, এআই সল্যুশন প্রবর্তন এবং এআই-কে বাস্তব রূপ দান করছে। এক মিলিয়নেরও বেশি এন্টারপ্রাইজ ব্যবহারকারী ও ডেভেলপাররা হুয়াওয়ে ক্লাউডের সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। প্রথম প্রান্তিকে সিঙ্গাপুরে হুয়াওয়ে ক্লাউড সার্ভিস চালু হয়েছে এবং হুয়াওয়ে ক্লাউড তাদের এআই মডেল মার্কেট প্রকাশ করেছে।




রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়