ঢাকা, মঙ্গলবার, ৮ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৩ ৯:২২:৪৩ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৩ ২:১৬:১৯ পিএম
অন্ধ অবস্থায় ২৬ পৃষ্ঠা কালি ছাড়াই লিখেছেন ভিকারস

সাইফ বরকতুল্লাহ : ১১ বছর বয়সেই দৃষ্টিশক্তি হারান। এরপর উপন্যাস লেখা শুরু করেন ভিকারস। লিখতে লিখতে কলমের কালি শেষ হয়ে যায়। এ অবস্থায় ২৬ পৃষ্ঠা কালি ছাড়াই লিখেছিলেন। গত ৮ মার্চ পৃথিবী থেকে বিদায় নিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের অস্টিন শহরে শুরু হতে যাচ্ছে ২৫তম বার্ষিক অস্টিন ইন্টারন্যাশনাল পোয়েট্রি ফেস্টিভাল-২০১৭। চার দিনব্যাপী এই উৎসব শুরু হবে ৬ এপ্রিল। শেষ হবে ৯ এপ্রিল। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।


                                                গ্রানিফারস লিগ্যাসি উপন্যাসের প্রচ্ছদ


নিজের লেখা বই দেখে যেতে পারলেন না : ট্রিশ ভিকার একজন অন্ধ লেখক। ৬৪ বছর বয়সে গত ৮ মার্চ দক্ষিণ ইংল্যান্ডের ডরসেটে মারা যান। দীর্ঘদিন ধরে তিনি স্তন ক্যানসারে ভুগছিলেন।

১১ বছর বয়সেই তিনি দৃষ্টিশক্তি হারান। এরপর উপন্যাস লেখা শুরু করেন ভিকারস। লিখতে লিখতে কলমের কালি শেষ হয়ে যায়। এ অবস্থায় ২৬ পৃষ্ঠা কালি ছাড়াই লিখেছিলেন ( তিনি বুঝতে পারেননি যে তার কলমের কালি শেষ হয়ে গেছে)। গত জানুয়ারিতে তিনি ১ লাখ ১০ হাজার শব্দ লেখা শেষ করেন। গত ১১ মার্চ উপন্যাসের পাঠ উন্মোচন হবার কথা ছিল। গত ৮ মার্চ বইটি যখন প্রকাশিত হয় তার কয়েক ঘণ্টা আগে তিনি মারা যান। গ্রন্থটির নাম ‘গ্রানিফারস লিগ্যাসি’। পুরো উপন্যাসটি তিনি হাতে লিখেছেন। উপন্যাসটির প্রকাশক ডরসেটভিত্তিক প্রকাশনা সংস্থা ম্যাজিক অক্সিজেন।

প্রকাশনা সংস্থার সম্পাদক সাইমন জানান, একটি বই সাধারণত ছয় মাস সময় লাগে প্রকাশ করতে। কিন্তু বইটি দ্রুত প্রকাশ করতে যথাসাধ্য চেষ্টা করেছেন তিনি। দুঃখের বিষয় বইটি প্রকাশের দুই ঘণ্টা আগে মারা যান ভিকার।

সাইমন আরো জানান, খুব স্বল্প সময়ের মধ্যে গ্রন্থটির কিছু কপি ব্রিটিশ লাইব্রেরি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি, ক্যামব্রিজ ইউনিভার্সিটি লাইব্রেরি, স্কটল্যান্ডের জাতীয় গ্রন্থাগার, ট্রিনিটি কলেজ ডাবলিন লাইব্রেরি ও ওয়েলসের জাতীয় গ্রন্থাগারে পাঠানো হবে।


                                  গত বছর অনুষ্ঠিত অস্টিন আন্তর্জাতিক কবিতা উৎসব

অস্টিন
আন্তর্জাতিক কবিতা উৎসব : যুক্তরাষ্ট্রের টেক্সাসের অস্টিন শহরে শুরু হতে যাচ্ছে ২৫তম বার্ষিক অস্টিন ইন্টারন্যাশনাল পোয়েট্রি ফেস্টিভাল-২০১৭। চার দিনব্যাপী এই উৎসব শুরু হবে ৬ এপ্রিল। শেষ হবে ৯ এপ্রিল।  আয়োজকরা জানান, ২৫ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে এ কবিতা উৎসব। ‘মানবিকতার বৈচিত্র্য উদযাপনের’ জন্য সারা বিশ্ব থেকে কবিদের সমবেত করাই এই উৎসবের লক্ষ্য। উৎসবের আয়োজক  ইকোনমিক ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের আর্ট ডিভিশন ও টেক্সাস কমিশন অন দি আর্টস। গত বছর ৪৫টি দেশের কবিদের অংশগ্রহণে এই উৎসব অনুষ্ঠিত হয়েছে। অস্টিনের বিভিন্ন ভেন্যুতে আয়োজিত হবে বিষয়ভিত্তিক কবিতা পাঠ, উন্মুক্ত অধিবেশন, ওয়ার্কশপ, সঙ্গীত এবং কবিতাবিষয়ক সিম্পোজিয়াম।


                                                           চার্লস ডিকেন্স


চার্লস ডিকেন্স সোসাইটির উদ্যোগ : ঊনবিংশ শতকের অন্যতম শ্রেষ্ঠ ইংরেজ ঔপন্যাসিক চার্লস ডিকেন্স । পুরো নাম চার্লস জন হাফাম ডিকেন্স। তাকে ভিক্টোরিয়ান যুগের শ্রেষ্ঠ ঔপন্যাসিক মনে করা হয়। ডিকেন্স তার জীবদ্দশাতেই পূর্বসূরি লেখকদের তুলনায় অনেক বেশি জনপ্রিয়তা ও খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছিলেন। ডিকেন্স ইংরেজি সাহিত্যে প্রবাদপ্রতীম বেশ কয়েকটি উপন্যাস ও চরিত্র সৃষ্টি করেছিলেন। ইংল্যান্ডের পোর্টসমাউথে ১৮১২ সালের ৭ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ডিকেন্স ৯ বছর বয়সে পড়েন ইংরেজি সাহিত্যের বিখ্যাত লেখকদের বই। বিশ্বসাহিত্যেরও স্বাদ পান সে সময়। এখান থেকেই তার সাহিত্যের প্রতি অনুরাগের জন্ম। ১৮৩৩ সালে লেখা প্রথম গল্পের শিরোনাম ‘আ ডিনার অ্যাট পপলার ওয়ার্ক’, ছাপা হয় লন্ডনের মাসিক ম্যাগাজিনে। ১৮৩৬ সালের মার্চ থেকে শুরু করেন ধারাবাহিক উপন্যাস ‘দ্য পিকউইক পেপারস’। এ উপন্যাসে স্যাটায়ার ও সমাজকে দেখার সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি তাকে সাহিত্যিকের স্বীকৃতি এনে দেয়। এরপর একের পর এক লেখেন বিখ্যাত সব বই। সেসব গল্পের অধিকাংশেরই প্রেরণা তার বেড়ে ওঠার দিনগুলো। লিখেছেন ১৫টি উপন্যাস, ৫টি উপন্যাসিকা, শতাধিক ছোটগল্প ও অন্য বিষয়ে অনেক প্রবন্ধ। তার উল্লেখযোগ্য সৃষ্টি হল-  স্কেচেস বাই বজ, দি ওল্ড কিউরিওসিটি শপ, অলিভার টুইস্ট, নিকোলাস নিকোলবি, বার্নাবি রাজ, আ ক্রিসমাস ক্যারোল, মার্টিন চাজলউইট, আ টেল অব টু সিটিজ, ডেভিড কপারফিল্ড, দ্য গ্রেট এক্সপেকটেশন, ব্ল্যাক হাউস, লিটল ডরিট, হার্ড টাইমস, আওয়ার মিউচুয়াল ফ্রেন্ড, দ্য পিকউইক পেপারস ইত্যাদি। তার অনেক উপন্যাস অবলম্বনে চলচ্চিত্র নির্মিত হয়েছে। বেশির ভাগ উপন্যাসই বাংলায় অনূদিত হয়েছে।

তবে নতুন খবর হলো এই কালজয়ী লেখকের ভক্তরা এবার উদ্যোগ নিয়েছেন তার রচনাগুলোকে মানুষের মাঝে ছড়িয়ে দিতে।  অস্ট্রেলিয়ার  নিউ সাউথ ওয়েলসের ডিকেন্স সোসাইটির সদস্যরা সপ্তাহব্যাপী ডিকেন্সের বিভিন্ন সাহিত্যকর্ম তুলে ধরার কর্মসূচি নিয়েছেন। সিডনিভিত্তিক গ্রুপ ভিক্টোরিয়া, দক্ষিণ অস্ট্রেলিয়া থেকে ৫৮ জনের একটি গ্রুপ দক্ষিণ উপকূল শহরে এ কর্মসূচি পরিচালনা করবে।

ডিকেন্স সোসাইটির সভাপতি লুইস ওয়েন্স স্থানীয় রেডিও এবিসিকে বলেন, ‘আমরা ডিকেন্সের সাহিত্যকর্ম সমাজের মাঝে তুলে ধরতে চাই।  এটা একটা বড় বই গ্রুপ। আমার  ধারণা ডিকেন্স সম্পর্কে সবাই জানাতে পারব। ডিকেন্সের সাহিত্য নিয়ে আলোচনা করবেন সুজানা ফুলারটন, ড. ভাসুদা চন্দ্র, অ্যালান ডিলনট। এর মাধ্যমে মানুষের ডিকেন্সকে পড়ার আগ্রহ তৈরি হবে। ডিকেন্স সোসাইটি বছরজুড়েই এ কর্মসূচি পরিচালনা করবে।’


                                      রস কিং ও তার গ্রন্থ ‘ম্যাড অ্যানচ্যান্টমেন্ট’


আরবিসি টয়লর সাহিত্য পুরস্কার : ২০১৭ সালে কানাডার আরবিসি টয়লর পুরস্কার পেয়েছন রস কিং (৪৫)। অক্সফোর্ড থেকে প্রকাশিত ‘ম্যাড অ্যানচ্যান্টমেন্ট’ গ্রন্থের জন্য তিনি এ পুরস্কার লাভ করেন। পুরস্কারের অর্থমূল্য  পঁচিশ হাজার ডলার। বিখ্যাত ফরাসি ইম্প্রেশনিস্ট চিত্রশিল্পী ক্লোদ মোনে ও তার বিখ্যাত ‘ওয়াটার লিলিস’ চিত্র সিরিজকে উপজীব্য করে লেখা এই গ্রন্থ। বলা যেতে পারে এই গ্রন্থটি ক্লোদের জীবনীগ্রন্থ। রস কিংয়ের জন্ম সাসকাচুয়ানে । তিনি কথাশিল্পী হলেও পুরস্কারটি পেয়েছেন ননফিকশনে। ১৯৯৫ সালে তার প্রথম উপন্যাস ‘ডমিনিয়ন’ প্রকাশিত হয়। ২০০০ সাল থেকে টয়লর ফাউন্ডেশন এবং আরবিসি ব্যাংক যৌথভাবে এই পুরস্কার প্রবর্তন করে।


                               কানাডিয়ান লেখক ও সাহিত্যিক রিচার্ড ওয়াগামেস


রিচার্ড ওয়াগামেস আর নেই : কানাডিয়ান লেখক, সাংবাদিক ও সাহিত্যিক রিচার্ড ওয়াগামেস (৬১) গত ১০ মার্চ মারা গেছেন। তিনি কানাডায় আদিবাসী লেখক ও গল্পকার হিসেবে জনপ্রিয় ছিলেন। কানাডার অন্টারিতে জন্ম তার। বাস করতেন ব্রিটিশ কলম্বিয়ায়। তার প্রথম উপন্যাস ‘কিপার'এন মি’ প্রকাশিত হয় ১৯৯৪ সালে। ছয়টি উপন্যাসের মধ্যে জনপ্রিয় উপন্যাস ‘ইন্ডিয়ান হর্স’ ও ‘ওয়ান স্টোরি ওয়ান সং’এর জন্য ‘জর্স রায়গা অ্যাওয়ার্ড ফর সোস্যাল অ্যাওয়ারনেস ইন লিটারেচার’ পুরস্কার অর্জন করেন।




রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৭/সাইফ/সাইফুল

Walton
 
   
Marcel