ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-২২ ৯:০৮:২৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-২২ ৯:১৮:০০ পিএম
ম্যানবুকারের জন্য মনোনীত (উপর থেকে) ফিওনা মোজলে, মোহসিন হামিদ, আলী স্মিথ, জর্জ স্যান্ডার্স, পল অস্টার ও এমিলি ফ্রিডলান্ড

সাইফ বরকতুল্লাহ : ম্যানবুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে। প্রকাশিত হয়েছে ওরহান পামুকের নতুন উপন্যাস দ্য রেড হেয়ারড ওমেন। প্রয়াত হয়েছেন প্রখ্যাত নারীবাদী লেখিকা ও মার্কিন শিল্পী কেট মিলেট। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো কিছু খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

কে পাচ্ছেন ম্যান বুকার : গত ১৩ সেপ্টেম্বর ম্যানবুকারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে। ছয়জনের এ সংক্ষিপ্ত তালিকায় যারা মনোনীত হয়েছেন তারা হলেন- ফিওনা মোজলে (এলমেট), মোহসিন হামিদ (এক্সিট ওয়েস্ট), আলী স্মিথ (অটাম), জর্জ স্যান্ডার্স (লিঙ্কন ইন দি বার্ডো), পল অস্টার (৪৩২১) ও এমিলি ফ্রিডলান্ড (হিস্টোরি অব উলভস)।

এবারের তালিকায় দেখা যায়, ছয়জনের মধ্যে তিনজনই আমেরিকান লেখক। তারা হলেন পল অস্টার (৭০), জর্জ স্যান্ডার্স ও এমিলি ফ্রিডলান্ড। গ্রন্থ হলো- পল অস্টারের উপন্যাস ‘৪৩২১’,  গল্পকার জর্জ স্যান্ডার্স-এর প্রথম পূর্ণদৈর্ঘ্য উপন্যাস ‘লিংকন ইন দ্য বারডো’ এবং এমিলি ফ্রিডলান্ড-এর প্রথম উপন্যাস ‘হিস্ট্রি অব উলভস’।

বাকি তিনজনের মধ্যে রয়েছেন স্কটিশ লেখক আলি স্মিথ। এবার তিনি  চতুর্থবারের মতো ম্যান বুকারের সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছেন। তার উপন্যাস ‘অটাম’। এছাড়া রয়েছেন ব্রিটিশ-পাকিস্তানি লেখক মোহসিন হামিদ। তিনি এবার দ্বিতীয়বারের মতো বুকারের সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছেন। আরেকজন হলেন ব্রিটিশ লেখক ফিওনা মোজলে। ছয়জনের মধ্যে ফিওনা মোজলে সবচেয়ে কম বয়সী লেখক।

আগামী ১৭ অক্টোবর লন্ডনে চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এ পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড।

 

ওরহান পামুক ও  ‘দ্য রেড হেয়ারড ওমেন’ এর প্রচ্ছদ


ওরহান পামুকের নতুন উপন্যাস দ্য রেড হেয়ারড ওমেন : সাহিত্যে নোবেলজয়ী ওরহান পামুক চলতি সময়ে অগ্রগণ্য ঔপন্যাসিকদের অন্যতম। গত ২২ আগস্ট তার দশম উপন্যাস ‘দ্য রেড হেয়ারড ওমেন’ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছে। প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ফেবার। অনুবাদ করেছেন একিন ওকলাপ।

নতুন এই উপন্যাসের গল্প পিতা-পুত্রের সম্পর্ক নিয়ে। উপন্যাসের প্রধান চরিত্র কেম সেলিক একজন কিশোর। ইস্তাম্বুলের একজন বামপন্থী ফার্মাসিস্টের পুত্র। প্রায়ই তার পিতা পরিবার থেকে দূরে চলে যান। যে কারণে সেলিকের হৃদয় থাকে বিষণ্ণ। তার মনে বাসা বাঁধে দুঃখবোধের। এক পর্যায়ে তার জীবনে আবির্ভূত হয় লাল চুলের এক নারী। এসব নিয়েই রচিত হয়েছে এই উপন্যাস।

ওরহান পামুকের ৬০টিরও বেশি ভাষায় ১ কোটি ১০ লাখের বেশি বই বিক্রি হয়েছে। তিনি তুরস্কের সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে— দ্য হোয়াইট ক্যাসল, দ্য ব্ল্যাক বুক, দ্য নিউ লাইফ, মাই নেম ইজ রেড, স্নো ও দ্য মিউজিয়াম অব ইনোসেন্স।

 

কেট মিলেট ও তার বিখ্যাত গ্রন্থ ‘সেক্সুয়াল পলিটিক্স’ এর প্রচ্ছদ


অবিচুয়ারি কেট মিলেট : প্রখ্যাত নারীবাদী লেখিকা ও মার্কিন শিল্পী কেট মিলেট (৮২) আর নেই। গত ৬ সেপ্টেম্বর প্যারিসে মারা যান তিনি।

কেট মিলেট-এর বিখ্যাত নারীবাদী গ্রন্থ ‘সেক্সুয়াল পলিটিক্স’। এটি  ১৯৭০ সালে প্রকাশিত হয়। এরপর থেকেই তিনি বিশ্বব্যাপী পরিচিতি পান। ‘সেক্সুয়াল পলিটিক্স’ নামে এই বইটি প্রকাশের প্রথম ১৫ দিনে দশ হাজার কপি বিক্রি হয়েছিল! এটি ছিল তার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে করা পিএইচডি গবেষণাপত্র। ১৯৭৪ সালে প্রকাশিত হয়েছিল তার দ্বিতীয় বই ‘ফ্লাইং’। এটি নিজের জীবন ও অভিজ্ঞতা নিয়ে লেখা। তার তৃতীয় বই ‘গোয়িং টু ইরান’। এটি প্রকাশিত হয় ১৯৮১ সালে। ১৯৭৯ সালে ইরানে প্রথমবার আন্তর্জাতিক নারী দিবস পালন করতে গিয়েছিলেন কেট। আয়াতুল্লাহ খোমেনির সরকার তাকে গ্রেপ্তার করে দেশ থেকে তাড়িয়ে দেয়। এ অভিজ্ঞতা নিয়েই বইটি রচিত।

 

পোয়েটিকস অব গ্রিন ডেল্টা এন্থলজি অব বাংলা পোয়েট্রি (১৯৭১-২০১৭) এর প্রচ্ছদ


বাংলা কবিতার প্রথম আন্তর্জাতিক এন্থলজি প্রকাশিত : গত ২১ সেপ্টেম্বর যুক্তরাজ্য থেকে প্রকাশিত হয়েছে বাংলা কবিতার প্রথম আন্তর্জাতিক এন্থলজি। গ্রন্থটির নাম ‘পোয়েটিকস অব গ্রিন ডেল্টা’। এটি প্রকাশ করেছে বাংলা একাডেমি ইউকে, ইংল্যান্ডের ইস্টওয়েস্ট প্রিন্টিং সার্ভিস।

গ্রন্থটির সম্পাদনা পর্ষদ থেকে জানানো হয়েছে, বইটি বাংলা ভাষার কৃতী কবিদের কবিতার ইংরেজি অনুবাদ নিয়ে রচিত। অনেক লিজেন্ড কবির সঙ্গে এ সময়ের অনেক তরুণ কবির কবিতা ইংরেজিতে অনূদিত রয়েছে।

আগামী ২৪ সেপ্টেম্বর বারমিংহাম, যুক্তরাজ্যে এর মোড়ক উন্মোচন করা হবে। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে বড় বড় বইবিপণীতে পাওয়া যাবে গ্রন্থটি। বইটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া মুক্তিযোদ্ধাদের। বাংলা কবিতার আন্তর্জাতিক পাঠকের চেতনায় নাড়া দিতে সক্ষম হবে গ্রন্থটি।

পোয়েটিকস অব গ্রিন ডেল্টা এন্থলজি অব বাংলা পোয়েট্রি (১৯৭১-২০১৭) এর প্রধান সম্পাদক নাঈম ফিরোজ, ব্যবস্থাপনা সম্পাদক মোসাব্বির আহে আলী ও নির্বাহী সম্পাদক নওরীণ কাঁকন।

 

হ্যাঙ্ক গ্রীন


হ্যাঙ্ক গ্রীন-এর প্রথম উপন্যাস : ইউটিউব তারকা হ্যাঙ্ক গ্রীন। তার প্রথম উপন্যাস ‘অ্যান অ্যাবসুলেটলি রিমার্কেবল থিং’ (An Absolutely Remarkable Thing) আগামী বছর প্রকাশিত হবে। হ্যাঙ্ক গ্রীন জানান, এ উপন্যাসের গল্প খুবই বাস্তব। নিজের জীবন, ইন্টারনেট, খ্যাতি, এবং উদ্বেগ আর অদ্ভুততা নিয়ে লেখা হয়েছে।

হ্যাঙ্ক গ্রীন  বলেন, ‘অনেক উপায়ে এটা আমার ব্যক্তিগত অভিজ্ঞতা।  কীভাবে সাফল্য আসে, মানুষ কীভাবে নিজের জীবনকে গড়ে তোলে, আর আবেগ, অনুভূতির নানা চিত্র তোলে ধরা হয়ে উপন্যাসে।’

আমেরিকান ন্যাশনাল বুক অ্যাওয়ার্ডের লংলিস্ট : যুক্তরাষ্ট্রের সবচেয়ে মর্যাদাবান সাহিত্য পুরস্কার ন্যাশনাল বুক অ্যাওয়ার্ডের উপন্যাসের লংলিস্ট গত ১৫ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে। এতে এর আগে বিজয়ীদের পাশাপাশি নতুন লেখকরাও মনোনীত হয়েছেন। উপন্যাস, কবিতা ও নন-ফিকশন বইয়ের জন্য এ পুরস্কার দেওয়া হয়। আগামী ৪ অক্টোবর সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হবে। আগামী ১৫ নভেম্বর বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৭/সাইফ/মুশফিক

Walton
 
   
Marcel