ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

পাল্লেকেলে টেস্টে নিষিদ্ধ জাদেজা

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-০৬ ৮:৫২:১৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-০৬ ৯:১১:৪৪ পিএম
পাল্লেকেলে টেস্টে জাদেজাকে পাচ্ছেন না কোহলি

ক্রীড়া ডেস্ক : কলম্বো টেস্টে হয়েছেন ম্যাচসেরা। রবীন্দ্র জাদেজা ম্যাচ শেষেই শুনেছেন খবরটা। আইসিসির আচরণবিধি ভাঙার দায়ে পাল্লেকেলে টেস্টে নিষিদ্ধ হয়েছেন ভারতীয় এই অলরাউন্ডার।

ঘটনাটা ম্যাচের তৃতীয় দিন শনিবার জাদেজার করা ইনিংসের ৫৮তম ওভারে। নিজের বলে ফিল্ডিং করে থ্রো করেছিলেন জাদেজা। শ্রীলঙ্কান ব্যাটসম্যান মিলিন্ডা পুষ্পকুমারা ছিলেন ক্রিজের ভেতরেই, অল্পের জন্য তার শরীরে লাগেনি বল। অন-ফিল্ড আম্পায়ার রড টাকার ও ব্রুস অক্সেনফোর্ডের মতে, থ্রোটা ছিল ‘বিপজ্জনক ভঙ্গিমায়’। এতে আইসিসির আচরণবিধির ২.২.৮ ধারা ভেঙেছেন জাদেজা।

এ ঘটনায় জাদেজার নামের পাশে যোগ হয়েছেন ৩টি ‘ডিমেরিট পয়েন্ট’। ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানাও করা হয়েছে। এর আগে ২০১৬ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টে পিচ মাড়িয়ে ৩টি ‘ডিমেরিট পয়েন্ট’ পেয়েছিলেন তিনি।

জাদেজার মোট ৬টি ‘ডিমেরিট পয়েন্ট’ হয়ে গেল। ২৪ মাসের মধ্যে ৪টি ‘ডিমেরিট পয়েন্ট’ হওয়া মানেই ২টি ‘সাসপেনশন পয়েন্ট’, যার অর্থ এক টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচ নিষিদ্ধ হওয়া। এর মধ্যে যেটি আগে হবে, সেটিতেই কার্যকর হবে নিষেধাজ্ঞা। জাদেজা তাই পাল্লেকেলেতে তৃতীয় ও শেষ টেস্টে খেলতে পারবেন না।

রোববার আইসিসির ম্যাচ রেফারি রিচি রিচার্ডসনের দেওয়া শাস্তি মেনে নিয়েছেন জাদেজা। তাই এ বিষয়ে কোনো শুনানির প্রয়োজন হয়নি। আগামী ১২ আগস্ট শুরু হতে যাওয়া পাল্লেকেলে টেস্টে জাদেজার জায়গায় চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকে খেলাতে পারে ভারত।

জাদেজা যদি ২০১৮ সালের অক্টোবরের মধ্যে আরো ২টি ‘ডিমেরিট পয়েন্ট’ পান, তাহলে মোট ৮টি ‘ডিমেরিট পয়েন্ট’-এর কারণে সেটি ৪টি ‘সাসপেনশন পয়েন্ট’-এ রুপান্তরিত হবে। যার অর্থ দুটি টেস্ট কিংবা চারটি ওয়ানডে বা চারটি টি-টোয়েন্টি ম্যাচ নিষিদ্ধ হবেন।

আরো পড়ুন:
#অশ্বিন-জাদেজার যে কীর্তি টেস্ট ইতিহাসে মাত্র তিনবার
#ওয়াহকে ছাড়িয়ে পন্টিংয়ের ঠিক পেছনেই কোহলি
#ইনিংস জয়ে সিরিজ ভারতের

 



রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৭/পরাগ

Walton Laptop