ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আহছানিয়া হাসপাতালকে বিশেষ ভ্যাট সুবিধা

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৭, ২৪ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আহছানিয়া হাসপাতালকে বিশেষ ভ্যাট সুবিধা

এম এ রহমান : আহছানিয়া মিশন ক্যানসার অ্যান্ড জেনারেল হসপিটালের বিভিন্ন যন্ত্রাংশের আমদানিতে অগ্রিম মূল্য সংযোজন কর (এটিভি) অব্যাহতি সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 

যন্ত্রাংশগুলো হলো রেডিওথেরাপি, এমআরআই, সিটি স্ক্যান মেশিন ও এর যন্ত্রাংশ। এনবিআর থেকে সম্প্রতি এ সংক্রান্ত বিশেষ আদেশ জারি করা হয়েছে।

 

এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছে।

 

এনবিআরের মূসক অব্যাহতির দ্বিতীয় সচিব মো. শামসুল আরেফিন খানের সই করা চিঠির সূত্রে জানা যায়, আহছানিয়া মিশন ক্যানসার অ্যান্ড জেনারেল হসপিটাল একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে মানবকল্যাণে বেসরকারি পর্যায়ে স্বাস্থ্যসেবা দেয়। যা মূল্য সংযোজন কর আইন ১৯৯১ এর দ্বিতীয় তফসিল অনুযায়ী মূসক থেকে অব্যাহতিপ্রাপ্ত। বর্তমানে আহছানিয়া মিশন ক্যানসার অ্যান্ড জেনারেল হসপিটাল একটি সেবাধর্মী প্রতিষ্ঠান ও সেবার উদ্দেশ্যে রেডিওথেরাপি, এমআরআই, সিটি স্ক্যান মেশিন ও এর যন্ত্রাংশ আমদানি করে থাকে।

 

তাই এনবিআর বৃহত্তর জনস্বার্থে মূসক আইন ১৯৯১ এর ধারা ১৪ এর ২ উপধারার প্রদত্ত ক্ষমতাবলে আহছানিয়া মিশন ক্যানসার অ্যান্ড জেনারেল হসপিটালের জন্য আমদানি করা ওই যন্ত্রপাতির ওপর প্রযোজ্য অগ্রিম মূল্য সংযোজন কর (এটিভি) থেকে অব্যাহতি দেওয়ার বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এসব যন্ত্রাংশ বিক্রয় বা হস্তান্তরের জন্য নয়। 

 

জনস্বার্থে এই আদেশ জারি করা হয়েছে বলেও এনবিআরের আদেশে বলা হয়েছে।

 

আহছানিয়া মিশন ক্যানসার অ্যান্ড জেনারেল হসপিটালটি ২০০১ সালে চালু করা হয়। বর্তমানে হাসপাতালটি ক্যানসার রোগির ক্ষেত্রে ৪২টি বেড ও অপারেশনসহ বিভিন্ন সুবিধা দেয়।

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৬/এম এ রহমান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ