ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

কবি নাসির আহমেদের ৬৬তম জন্মদিন

শাহ মতিন টিপু : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-০৫ ২:৩২:০৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-০৫ ২:৩২:০৮ পিএম

শাহ মতিন টিপু : ‘জীবনমঞ্চে হয় বড়জোর পঞ্চাশ-ষাট; আর তোমার সঙ্গে? আজীবন/নাটক তো বটেই- প্রবাসে শরীর আর যদি ঘর পড়ে থাকে/স্বদেশে হৃদয় আর শরীর প্রবাসে। প্রবাসী মনের নিরন্তর কান্না যদি/তবে খাঁচার ভেতর অচিন পাখির আসা-যাওয়া নাটক ছাড়া কী ভাবব?’

লাইন ক’টি কবি নাসির আহমেদের কবিতা থেকে নেওয়া।‘যা পাইনি বাস্তবে একদিন’ শিরোনামের কবিতাটি প্রকাশিত হয়েছিল জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডিতে।

কবিতাটির পরের স্তবক এ রকম : ‘এই ভাবনা যখন তার হিম ঠান্ডা হাতে আমাকে স্পর্শ করে/ মনে হয় বলার সময় এল- ও প্রিয়তম বন্ধু বিদায় এবার/নিজের সঙ্গে শেষ হলো একান্ত নিজের কথা, আমি যাই তবে/ডাকছে ঝরাপাতা যাই। ডাকছে নিঃসঙ্গতার নীল পাখি, যাই’।

কবি নাসির আহমেদের ৬৬ তম জন্মদিন আজ। ১৯৫২ সালের ৫ ডিসেম্বর ভোলার আলীনগরে তিনি জন্মগ্রহণ করেন।ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রিধারী এই কবির প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৫।তিনি একাধারে নাট্যকার ও গীতিকার। অন্যদিকে সাংবাদিকতার সঙ্গে ১৯৭৭ সাল থেকেই যুক্ত।সাপ্তাহিক গণমুক্তি দিয়ে তার সাংবাদিকতা শুরু হলেও দৈনিক বাংলায় তিনি বেশি সময় কাটিয়েছেন। এরপর দৈনিক জনকণ্ঠ, দৈনিক সমকাল, দৈনিক বর্তমান-এ ছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ টেলিভিশনে কর্মরত আছেন।

কবি নাসির আহমেদ সত্তর দশকের কবি। তিনি তার সময়ে একাত্তরের মুক্তিযুদ্ধ দেখে মুক্তির চেতনায় যেমনি শাণিত হয়েছেন, উজ্জীবিত হয়েছেন; তেমনি উপলব্ধির আগুনে জ্বলেছেন পরবর্তী পর্যায়ের রাজনৈতিক ট্রাজেডি ও কপটতা দেখে। কবি নাসির আহমেদের প্রথম কাব্যগ্রন্থ 'আকুলতা শুভ্রতার জন্যে' (১৯৮৫)।'বৃক্ষমঙ্গল' তার বহুল আলোচিত কাব্যগ্রন্থ।

তিনি সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার, বিষ্ণু দে পুরস্কার, নাটকের জন্য দু’বার বাচসাস পুরস্কার, সঙ্গীতের জন্য লালন পুরস্কারসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন।

নাসির আহমেদ এর জন্মদিন উপলক্ষে আজ কবি-শিল্পী, আবৃত্তিকার ও সৃজনশীল বন্ধুদের বিশেষ আড্ডা ও নৈশভোজের আয়োজন করেছে সারগাম, মৃত্তিকা ও স্বপ্নকুঁড়ি। সন্ধ্যা ৬টায় টাইম স্কয়ার রেস্তোরাঁয়  এই আড্ডায় ( সানরাইজ প্লাজা, আাসাদগেট ও রাপা প্লাজার মাঝখানে) কবির শুভানুধ্যায়ীদের আমন্ত্রণ জানানো হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৭/টিপু

Walton
 
   
Marcel