ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘দেশে ৯৪ শতাংশ যক্ষ্মা নিরাময় হচ্ছে’

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দেশে ৯৪ শতাংশ যক্ষ্মা নিরাময় হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশেই এখন যক্ষ্মার বিশ্বমানের চিকিৎসা হচ্ছে। এ চিকিৎসা ব্যবস্থায় ৯৪ শতাংশ যক্ষ্মা নিরাময় সম্ভব হচ্ছে।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. রুসেলি হক এসব তথ্য জানান।

জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, ব্র্যাকসহ কয়েকটি সংগঠন যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

যক্ষ্মা প্রতিরোধে সাফল্য ও অভিজ্ঞতার আলোকে ভবিষ্যতে করণীয় তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। যক্ষ্মা দিবসের এবারের শ্লোগান- ঐক্যবদ্ধ হলে সবে, যক্ষ্মামুক্ত দেশ হবে।

রুসেলি হক বলেন, দীর্ঘ দিন ধরেই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ব্র্যাক একসঙ্গে সফলভাবে যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি পালন করছে।

বর্তমানে চিকিৎসার মাধ্যমে ৯৪ শতাংশ যক্ষ্মা নিরাময় সম্ভব হচ্ছে উল্লেখ করে রুসেলি হক বলেন, যক্ষ্মার বিশ্বমানের চিকিৎসা এখন বাংলাদেশেই হচ্ছে। যক্ষ্মার চিকিৎসা নিশ্চিত করতে হলে জনগণকে সচেতন করতে হবে। তাদের এসব বিষয়ে জানাতে হবে।

জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, গণমাধ্যমই পারে যক্ষ্মা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে শিশু যক্ষ্মারোগীর সংখ্যা বেড়েছে। ২০১৫ সালে শিশু যক্ষ্মারোগীর সংখ্যা ছিল ৭ হাজার ৯৮৪ জন, ২০১৬ সালে তা বেড়ে দাঁড়ায় ৯ হাজার ২৯১ জনে। ২০১৬ সালে শিশু যক্ষ্মারোগী শনাক্তের হার বেড়েছে ৪.৩ শতাংশ। ২০১৫ সালে এই হার ছিল ৪ শতাংশ।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/আশরাফ/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়