ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্বাস্থ্য উন্নয়ন কর তামাক নিয়ন্ত্রণসহ রোগ প্রতিরোধে ব্যবহার দাবি

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪০, ১৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাস্থ্য উন্নয়ন কর তামাক নিয়ন্ত্রণসহ রোগ প্রতিরোধে ব্যবহার দাবি

নিজস্ব প্রতিবেদক : সরকার তামাকের ওপর যে স্বাস্থ্য উন্নয়ন কর আরোপ করেছে, সে খাত থেকে অর্জিত অর্থ তামাক নিয়ন্ত্রণ ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণসহ রোগ প্রতিরোধে ব্যবহার করার দাবি জানিয়েছে একটি সংগঠন।

তারা বলছে, এ অর্থ তামাক নিয়ন্ত্রণসহ অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে ব্যয় করা দরকার। এতে রোগ প্রতিরোধ ও তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে শক্তিশালী করা সম্ভব হবে। এজন্য সারচার্জ ব্যবহারে প্রক্রিয়াধীন নীতিমালা দ্রুত চূড়ান্ত করা জরুরি।

রোববার গুলিস্তানের নাটাব কার্যালয়ে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট ও বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতির (নাটাব) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়।

নাটাব-এর সভাপতি ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের উপদেষ্টা এবং বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় উপদেষ্টা পরিষদ সদস্য মোজাফাফর হোসেন পল্টু এতে সভাপতিত্ব করেন।

তিনি বলেন, তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে আমরা অনেকটাই সফল। তামাকের মোড়কে ছবিসহ সতর্কবাণীর প্রচলন হয়েছে। তামাকের ওপর স্বাস্থ্য কর আরোপ ধার্য করা হয়েছে। এখন এ অর্থ জনস্বাস্থ্য উন্নয়নে কীভাবে ব্যবহার করা যায়, সেজন্য দ্রুত নীতিমালা প্রণয়ন করা জরুরি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপক শারমিন আক্তার রিনি বলেন, বাংলাদেশের মানুষের মৃত্যুর প্রধান কারণগুলো হচ্ছে- হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, ডায়াবেটিস, ফুসফুসের দীর্ঘমেয়াদি রোগসহ বিভিন্ন অসংক্রামক রোগ। এসব রোগের অন্যতম প্রধান কারণ তামাক সেবন, ফাস্টফুড-জাঙ্কফুড ও কায়িক পরিশ্রমের অভাব। বিশ্বব্যাপী অসংক্রামক রোগের ঝুঁকি কমিয়ে আনতে তামাক ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে স্থায়িত্বশীল আর্থিক যোগান নিশ্চিত করা জরুরি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৭/আশরাফ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়