ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চিকুনগুনিয়া মোকাবিলায় হাসপাতালে হেল্প ডেস্ক

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ১০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিকুনগুনিয়া মোকাবিলায় হাসপাতালে হেল্প ডেস্ক

জ্যেষ্ঠ প্রতিবেদক : চিকুনগুনিয়া পরিস্থিতি মোকাবিলায় সারাদেশের সরকারি হাসপাতালগুলোতে হেল্প ডেস্ক খোলা হচ্ছে। একই সঙ্গে চিকুনগুনিয়া আক্রান্ত রোগিদের শরীরের বিভিন্ন ব্যথা প্রশমনে হাসপাতালে প্রয়োজনে জয়েন্ট পেইন ক্লিনিক খোলারও উদ্যোগ নেওয়া হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের নির্দেশে চিকুনগুনিয়া পরিস্থিতি মোকাবেলায় এই উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গেছে, চিকুনগুনিয়া আক্রান্ত রোগীর সেবায় যেসব ক্লিনিক খোলা হচ্ছে সেখান থেকে সংশ্লিষ্ট রোগীদের প্রয়োজন অনুযায়ী ফিজিওথেরাপি কিংবা ওষুধ সেবনের পরামর্শ দেওয়া হবে।

দেশের সব সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেলা ও উপজেলা হাসপাতালে এই চিকিৎসাসেবা দেওয়া হবে। ইতিমধ্যে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশনা দেশের সরকারি সব হাসপাতালে পৌঁছে দেওয়া হয়েছে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত এক জরুরি সভা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ সরকারি হাসপাতালের পরিচালক, বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের এ সংক্রান্ত নির্দেশনা দেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, চিকুনগুনিয়া পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে পাবলিক হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার (চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ কক্ষ) খোলা হয়েছিল। তাছাড়া সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা কাজ করার জন্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের আওতায় একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে। চিকিৎসক ও সাধারণ জনগণের প্রশ্নের জবাব দেওয়ার জন্য চালু রয়েছে একটি সার্বক্ষণিক হটলাইনও। যার ফোন নম্বর হচ্ছে ০১৯৩৭-১১০০১১, ০১৯৩৭-০০০০১১। এই হটলাইন থেকে যে কোনো সেবা পাওয়া যাবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়