ঢাকা, রবিবার, ৩ পৌষ ১৪২৪, ১৭ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বিএসএমএমইউতে দ্বিতীয় শিশু রিউমাটোলজি আন্তর্জাতিক সম্মেলন

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১২ ৪:৪০:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১২ ৪:৪০:৪৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো দুদিনব্যাপী ‘দ্বিতীয় শিশু রিউমাটোলজি আন্তর্জাতিক সম্মেলন ২০১৭’ শুরু হয়েছে।

বৃহস্পতিবার শহীদ ডা. মিলন হলে শুরু হওয়া এ সম্মেলেন বক্তারা বলেন, প্রাইমারি ইমিউনোডিফিসিয়েন্সি ডিজিজেস-পিআইডি হচ্ছে- এমন একটি রোগ যাতে শিশুর জন্মগতভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে বা একেবারেই থাকে না। যার ফলে এ ধরনের শিশুরা বিভিন্ন রোগে- যেমন : নিউমোনিয়া, ডায়রিয়া, কান পাকা, মুখে ঘা এবং ত্বকের সংক্রমণসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকে।

তারা জানান, দ্বিতীয় শিশু রিউমাটোলজি আন্তর্জাতিক সম্মেলন ২০১৭-এর প্রধান লক্ষ্য হলো পিআইডি সম্পর্কে শিশু ডাক্তারদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। যার ফলে সঠিক সময়ে এই রোগ নির্ণয় বা চিহ্নিত করা এবং দ্রুত যথাযথ চিকিৎসা শুরু করা সম্ভব হয়।

সম্মেলনের আয়োজন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু বিভাগের অধীন শিশু রিউমাটোলজি ইউনিট ও শিশু রিউমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

সভাপতিত্ব করেন শিশু বিভাগের চেয়ারম্যান ও শিশু রিউমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান। বাংলাদেশে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত এ ধরনের সম্মেলনে প্রধান বক্তা ছিলেন, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুধীর গুপ্ত। সম্মেলনের উদ্বোধনী দিনে আরো তথ্যসমৃদ্ধ প্রবন্ধ উপস্থাপন করেন চন্ডিগড় বিশ্ববিদ্যালয়ের ডা. অমিত রাওয়াত, ডা. দীপ্তি সুরি এবং অ্যাপোলো হাসপাতাল কলকাতার ডা. প্রিয়ংকর পাল।

অনুষ্ঠানে বাংলাদেশ প্যাডিয়াট্রিক অ্যাসোসিয়েশন (বিপিএ)-এর অধ্যাপক এমএকে আজাদ চৌধুরী, বিএসএমএমইউ’র শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ও শিশু রিউমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ডা. ইমনুল ইসলাম, বিএসএমএমইউ’র শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ও শিশু রিউমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ-এর কোষাধ্যক্ষ ডা. মানিক কুমার তালুকদারসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও দেশের বিশিষ্ট শিশু বিশেষজ্ঞরা ও শিশু চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, দ্বিতীয় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন প্যাডিয়াট্রিক রিউমাটোলজি ২০১৭-এর মূল বিষয় প্রাইমারি ইমিউনোডিফিসিয়েন্সি ডিজিজেস-পিআইডি দেশের শিশু চিকিৎসকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সম্মেলন সংশ্লিষ্ট বিষয়ে শিশু চিকিৎসকদের নতুন তথ্য, জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন শিশু বিভাগের যেকোনো উন্নয়ন ও নতুন নতুন উইং চালুর বিষয়ে সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত রয়েছে। শিশুদের সুচিকিৎসা নিশ্চিতকরণ ও শিশু চিকিৎসা শিক্ষাকে আরো জোরদার করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শিশু অনুষদ প্রাথমিকভাবে চালু করা হয়েছে। শিগগিরই এর পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হবে।   



রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৭/সাওন/মুশফিক

Walton
 
   
Marcel