ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস শুক্রবার

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ১ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস শুক্রবার

সচিবালয় প্রতিবেদক : স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস শুক্রবার। এবার দিবসের প্রতিপাদ্য বিষয় ‘দৃষ্টি ফেরায় চক্ষুদান, রক্তদানে বাঁচে প্রাণ’।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

তিনি বলেন, মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ছাত্র-ছাত্রীদের মাধ্যমে পরিচালিত একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সন্ধানী। স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদানের মত গুরুত্বপূর্ণ কাজকে স্বেচ্ছা সেবার মাধ্যমে একটি জনপ্রিয় আন্দোলনে গড়ে তুলেছে তারা। এর স্বীকৃতি হিসেবে সরকার ২ নভেম্বরকে ‘স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস’ সংক্রান্ত জাতীয় দিবস ঘোষণা করে প্রতিবছর পালন করে আসছে।

আবুল কালাম আজাদ বলেন, দেশে অন্ধ জনসংখ্যা চৌদ্দ লাখের বেশি। এরমধ্যে প্রায় ৫ লাখ ব্যক্তির অন্ধত্ব কর্নিয়াজনিত। এ সংখ্যার সঙ্গে প্রতিবছর আরও নতুন করে যোগ হচ্ছে প্রায় ৪০ হাজার। সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি দেশে কর্নিয়া সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহকারী একমাত্র প্রতিষ্ঠান।

সবাইকে স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান এবং মৃত্যুর পর মৃত ব্যক্তির আত্মীয়-পরিজনদের কাছে কর্নিয়া দানের কথা বলার অভ্যাস করারও আহ্বান জানান তিনি।

দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সকাল ১০টায় শোভাযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলায় এসে শেষ হবে।

পরে বেলা ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ভবনের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।



রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৮/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়