ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিরিয়ায় আসাদবিরোধীদের সমর্থন বন্ধের নির্দেশ ট্রাম্পের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিয়ায় আসাদবিরোধীদের সমর্থন বন্ধের নির্দেশ ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে সশস্ত্র লড়াইরত গ্রুপগুলোকে অস্ত্র ও প্রশিক্ষণ দেয়া বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ একটি প্রকল্পের আওতায় তাদেরকে অস্ত্র ও প্রশিক্ষণ দিয়ে আসছিল।

বুধবার দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৩ সাল থেকে ওবামা প্রশাসন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদকে ক্ষমতাচ্যুত করতে বিদ্রোহীদের অস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার কর্মসূচি হাতে নেয়। তবে এ ক্ষেত্রে তাদের সফলতা খুব কমই অর্জিত হয়েছে।

গত ৭ জুলাই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠয়কের আগে সিআইএ প্রধান মাইক পোম্পেও এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। সেখানেই এ সিদ্ধান্ত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, সিরিয়ার বিদ্রোহীদের প্রতি সিআইএ’র সমর্থন বন্ধের মাধ্যমে রাশিয়ার সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার চেষ্টা করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এই পদক্ষেপের মাধ্যমে ট্রাম্প প্রশাসন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ বার্তা দিতে চায় যে, ওয়াশিংটন মস্কোর সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করতে আগ্রহী।

তবে বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সিআইএ। হোয়াইট হাউজের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে মুখপাত্র সারাহ স্যান্ডার্সও কোনো মন্তব্য করতে চাননি।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়