ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দিচ্ছে এএইচজেড

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দিচ্ছে এএইচজেড

লাইফস্টাইল ডেস্ক : বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের যুক্তরাজ্যে পড়াশুনার সুযোগ করে দিতে ২০১২ সাল থেকে সরাসরি যুক্তরাজ্যের স্বনামধন্য ১৩০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে কাজ করছে এএইচজেড অ্যাসোসিয়েটস। প্রতিষ্ঠানটির প্রায় সকল কাউন্সিলররা সরাসরি যুক্তরাজ্য থেকে পড়াশুনা করে আসা, সেই জন্য শিক্ষার্থীরা প্রকৃত, বাস্তবধর্মী এবং সমসাময়িক তথ্য পেয়ে থাকে।

প্রতিষ্ঠানটি বলছে, একজন শিক্ষার্থীর শুরু থেকে শেষ পর্যন্ত থাকা, খাওয়া, লেখাপড়া ও খরচের বিষয়ে কাউন্সেলিং করে আসছে এএইচজেড। বিনিময়ে কোনো শিক্ষার্থীর কাছ থেকেই কোনো প্রকার ফি নেয় না। তাছাড়া শিক্ষার্থীরা যুক্তরাজ্যে থাকা অবস্থাও এএইচজেড অ্যাসোসিয়েটস সহযোগিতা করে থাকে।

প্রতিবছরের মতো এএইচজেড অ্যাসোসিয়েটস–এর সার্বিক তত্ত্বাবধানে এবারও ‘ইউকে এডুকেশন এক্সপো ২০১৯’ অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের দুটি স্থানে। প্রথম ধাপে আগামী ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ঢাকার ওয়েস্টিন হোটেলে এবং পরবর্তিতে ২৫ তারিখ অনুষ্ঠিত হবে সিলেটের হোটেল স্টার প্যাসিফিকে। যুক্তরাজ্যের প্রথমসারির বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা এই আয়োজনে আসছে বলে জানিয়েছেন আয়োজকরা। শিক্ষার্থীরা বিদেশি প্রতিনিধিদের সঙ্গে সরাসরি মতবিনিময় করতে পারবেন এবং কোনো ধরনের প্রশ্ন থাকলে তা জেনে নিতে পারবেন। কিছু বিশ্ববিদ্যালয় এক্সপোতেই মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপও অফার করবে বিশেষ মূল্যায়নের মাধ্যমে। এছাড়াও যুক্তরাজ্যের ৩০০টি বিশ্ববিদ্যালয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে এই আয়োজনের মাধ্যমে।

আয়োজকরা বলছেন, যুক্তরাজ্যের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের জন্য প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে এই আয়োজন। বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা এক্সপোতে শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী বিনামূল্যে পরামর্শ দিবেন। মেধাবী শিক্ষার্থীরা সরাসরি মূল্যায়নের মাধ্যমে তাৎক্ষণিক ভর্তি ও বৃত্তির সুযোগ পেতে পারেন। এছাড়াও ইংলিশ মিডিয়াম (এ লেভেল এবং ও লেভেল সম্পন্ন করা ছাত্রছাত্রীরা) এবং ইংরেজিতে ভালো দক্ষতা সম্পন্ন শিক্ষার্থীরা ইন্টারনাল টেস্টের মাধ্যমে আইএলটিএস ছাড়াও যুক্তরাজ্যে পড়ার সুযোগ পেতে পারেন।

‘ইউকে এডুকেশন এক্সপো ২০১৯’-এ অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীরা এএইচজেড অ্যাসোসিয়েটসের (www.ahzassociates.co.uk/expo) ওয়েবসাইটে গিয়ে ইভেন্ট থেকে রেজিস্ট্রেশন করার মাধ্যমে ফ্রি অংশগ্রহণ করতে পারবেন।


 

রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়