ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দেশে বছরে স্তন ক্যান্সারে আক্রান্ত হয় ১৪,৮৩৬ নারী

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৩, ১০ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে বছরে স্তন ক্যান্সারে আক্রান্ত হয় ১৪,৮৩৬ নারী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে বছরে স্তন ক্যান্সারে আক্রান্ত হন ১৪ হাজার ৮৩৬ জন নারী। এর মধ্যে মারা যান ৭ হাজার ১৪২ জন।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ১০ অক্টোবর স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানান বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের সমন্বয়কারী এবং জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

তিনি বলেন, সারা বিশ্বের মতো এদেশে নারীদের মধ্যে এক নম্বর ক্যান্সার স্তন ক্যান্সার। নারী-পুরুষ মিলিয়ে প্রতিবছর আক্রান্ত এবং মৃত্যুর হারে নারীরা এগিয়ে।

তিনি জানান, ক্যান্সার গবেষণায় দায়িত্বপ্রাপ্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠানের (আইএআরসি) হিসেব অনুযায়ী, বাংলাদেশে সব মিলিয়ে প্রতিবছর ১ লাখ ২২ হাজার ৭০০ জন মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হয় এবং মারা যায় ৯১ হাজার ৩০০ জন।

তিনি বলেন, ক্যান্সারে মানুষের সচেতনতা বাড়াতে প্রতিবছর ১০ অক্টোবর দিনটি পালন করা হয়। এ ছাড়া এবার ৩১ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে উত্তরা পর্যন্ত খোলা পিকআপে গোলাপী সড়ক যাত্রা অনুষ্ঠানের আয়োজন করা হবে। যেখান থেকে ক্যান্সার সচেতনতায় লিফলেট বিতরণ করা হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ক্যান্সার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. মোয়াররফ হোসেন, ক্যান্সার সোসাইটির মহসচিব অধ্যাপক ড. শেখ গোলাম মোস্তফা, পিজি হাসপাতালের অঙ্কোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সারওয়ার আলম, গাইনি অঙ্কোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ অক্টোবর ২০১৫/মামুন/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়