ঢাকা, বৃহস্পতিবার, ৯ ভাদ্র ১৪২৪, ২৪ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

ভ্রমণে সুস্থতায় সঙ্গে যা রাখবেন

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৮-০২ ৯:৫০:১০ এএম     ||     আপডেট: ২০১৭-০৮-০২ ১১:৪৭:২৭ এএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : দীর্ঘ ছুটিতে ভ্রমণকালে আপনি চিন্তা করেন যে, কোনো ধরনের আঘাত বা অসুস্থতা যেন আপনার আনন্দকে মাটি করতে না পারে। ঘর থেকে দূরে বা দেশের বাইরে ছোট কোনো অসুবিধাও বড় মাথাব্যথার কারণ হতে পারে। তাই ফার্স্ট এইড কিট বা প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম সঙ্গে রাখলে আপনার ভ্রমণ আনন্দে হয়তো ছেদ পড়বে না।

ঘর থেকে বের হওয়ার আগে
বিমান বা গাড়ি যেটাই হোক না কেন নিশ্চিত হয়ে নিন যাত্রা ব্যবস্থাটি যেন স্বাস্থ্যসম্মত হয়। তার আগে সেন্ট্রার ফর ডিজিজ কন্ট্রোল ওয়েবসাইট বা এ জাতীয় ওয়েবসাইট ব্রাউজ করে ভ্রমণে যেতে চাওয়া স্থানটি সম্পর্কে দেওয়া পরামর্শ জেনে নিন। বিভিন্ন ওয়েবসাইটে বিভিন্ন দেশ সম্পর্কে পরামর্শ দেওয়া থাকে। এসবের মধ্যে সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি, রোগ বা ঝুঁকি প্রতিরোধক ব্যবস্থা এবং সঙ্গে কোন কোন সরঞ্জাম থাকা উচিত ইত্যাদি উল্লেখযোগ্য।

 


আপনার যদি স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তা থাকে তাহলে ভ্রমণের কয়েক সপ্তাহ আগে ফিজিশিয়ান বা চিকিৎসকের শরণাপন্ন হোন। তাদের কাছ জেনে নিন ফার্স্ট এইড কিটের সঙ্গে কি কি ওষুধ নিবেন। তারা আপনাকে স্পষ্ট ও নির্দিষ্ট পরামর্শ দিতে পারেন এবং সঙ্গে নেওয়ার জন্য প্রয়োজনীয় ওষুধের নাম উল্লেখ করতে পারেন।

প্রেসক্রিপশনভুক্ত ওষুধ
প্রেসক্রিপশনভুক্ত ওষুধ সংগ্রহ করুন এবং তা আসল কন্টেইনারে রাখুন যাতে লোকজন এক নজরে দেখতে পায় আপনি কি বহন করছেন। এর ফলে বর্ডার সিকিউরিটিতে আপনার বিলম্ব হবে না এবং সম্ভাব্য বাজেয়াপ্তকরণ এড়াতে পারবেন। ওষুধের বোতল বড় হলে ছোট বোতলের পাওয়া যায় কিনা দেখুন এবং হস্তক্ষেপমুক্ত কন্টেইনারে রাখুন (বিশেষ করে শিশুদের নিয়ে ভ্রমণ করলে)। পর্যাপ্ত ওষুধ নিন যাতে বিলম্বজনিত অতিরিক্ত দিনে অসুবিধায় পড়তে না হয়।

সান ডিয়েগোতে অবস্থিত শার্প হেলথকেয়ারের ইমার্জেন্সি প্রিপেয়ার্ডনেসের পরিচালক ও রেজিস্টার্ড নার্স শ্যারন কার্লসন উপদেশ দেন, ‘যারা নিয়মিত ওষুধ সেবন করেন তাদের প্রতি আমার পরামর্শ, ওষুধের ডোজ ও সেবনের সময় এবং ডাক্তারের সঙ্গে যোগাযোগ নম্বর তালিকাভুক্ত করুন। এই তালিকা ভাঁজ করে মানিব্যাগ কিংবা পার্সে রাখুন। তাহলে কিছু একটা হয়ে গেলে জরুরি বিভাগের লোকেরা এ তালিকা খুঁজে পেতে পারে এবং বুঝতে পারবে কি ওষুধ সেবন করা হচ্ছে।’

হজম সমস্যার ওষুধ
ভ্রমণের শুরু থেকেই অসুস্থতা এড়ানোর পদক্ষেপ গ্রহণ করুন এবং গতি অসুস্থতা বা ভ্রমণ অসুস্থতা এড়ানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিন। শ্যারন কার্লসনের মতে, অবকাশ অসুস্থতার মধ্যে সবচেয়ে কমন হচ্ছে হজম সমস্যা। তিনি বলেন, অনভ্যস্ত জায়গায় খাওয়া-দাওয়া ভ্রমণকারীকে ডায়রিয়া বা বদহজম সমস্যায় ফেলতে পারে। ফার্স্ট এইড কিটের সঙ্গে বদহজম ও বুকজ্বালার জন্য এন্টাসিড, ডায়রিয়ার ওষুধ এবং রিহাইড্রেশন উপকরণ নিতে যেন ভুলে না যান।

সানস্ক্রিন
তাপ থেকে সুরক্ষার জন্য সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন রয়েছে। শ্যারন কার্লসনের মতে, অম্বল বা বুকজ্বালা হচ্ছে, আরেকটি সম্ভাব্য গুরুতর ও কমন অবকাশ স্বাস্থ্য ঝুঁকি। তিনি বলেন, আমি সবসময় সানস্ক্রিন নিতাম এবং আমি পরামর্শ দেব অন্তত এসপিএফ ১৫ বা তার ওপরের এসপিএফ যেন ব্যবহার করেন। তাপ থেকে সুরক্ষার জন্য সানগ্লাস ও প্রশস্ত প্রান্তের হ্যাট ব্যবহার করতেও তিনি পরামর্শ দেন। সান লোশনের শীতলতা অত্যধিক তাপ থেকে আপনাকে সুরক্ষা দিতে পারে।

পেইনকিলার
প্রেসক্রিপশন বহির্ভূত পেইনকিলার দিয়ে অল্প ব্যথা ও যন্ত্রণা সহজেই দূর করা যায়। এক্ষেত্রে এক্টামিনোফেন ও ইবুপ্রোফেন উভয় উপযুক্ত। কিন্তু কোডেইন ভিত্তিক ট্যাবলেট নেবেন কিনা ভাবুন, কারণ কিছু দেশে এসব ট্যাবলেট অবৈধ। আপনি ব্র্যান্ডেড প্রোডাক্টের পরিবর্তে জেনেরিক বা নন-ব্র্যান্ডেড প্রোডাক্ট কিনতে পারেন। উভয়েই প্রায় একই রকম কাজ করে। কিন্তু কেনার আগে লেবেল চেক করে দেখে নিন ওষুধের সব উপকরণ একই কিনা। শ্যারন কার্লসন বলেন, আমি পরামর্শ দিচ্ছি না যে একটির (ব্র্যান্ডেড প্রোডাক্ট) পরিবর্তে আরেকটি(জেনেরিক প্রোডাক্ট) কিনেন। আমি মনে করি তারা উভয়েই ভালো ফলাফল দেয়।

ড্রেসিং
ছোট ক্ষত বা ঘর্ষণজনিত ক্ষয় হলে তা সেরে না ওঠা পর্যন্ত আবৃত রাখা প্রয়োজন। বিশেষ করে গ্রীষ্মপ্রধান জলবায়ুতে ছোট আঁচড় বা ক্ষতে খুব দ্রুত ইনফেকশন হতে পারে। তাই ফার্স্ট এইড কিটের অন্যান্য উপকরণের সঙ্গে ব্যান্ড-এইড বা বন্ধন উপকরণ, যেমন- স্টেরাইল ড্রেসিং বা গজ এবং কিছু ছোট ব্যান্ডেজ নিন। ড্রেসিং বেঁধে দেয়ার জন্য সার্জিকেল ট্যাপ এবং সুবিধামত ড্রেসিং কাটার জন্য কাঁচি নিতে ভুলবেন না যেন।

অ্যান্টিসেপটিক ওষুধ
ছোট ক্ষত বা আঁচড়ে ইনফেকশন প্রতিরোধ করার জন্য অ্যান্টিসেপটিক প্রোডাক্ট প্রয়োজন হবে। ক্ষতস্থান পরিষ্কার ও জীবাণুমুক্ত করে অয়েন্টমেন্ট লাগিয়ে চিকিৎসা করতে হয়। যদি ক্ষত উদ্বেগের কারণ বা ক্ষতে ইনফেকশন হয় তাহলে শিগগির মেডিক্যাল সেবা গ্রহণ করুন।

অ্যান্টিহিস্টামিনস
কিছু কীটপতঙ্গ এবং জ্বালাতন সৃষ্টিকারী উদ্ভিদ অ্যালার্জির কারণ হয়ে দাঁড়ায়। তাই বাহ্যিক বা অভ্যন্তরীণ অ্যালার্জির ঝুঁকি কমাতে ওভার দ্য কাউন্টার অ্যান্টিহিস্টামিন ওষুধ আপনার ফার্স্ট এইড কিটের সঙ্গে রাখুন। কিছু ওষুধ তন্দ্রাচ্ছন্ন ভাব এনে দিতে পারে। তাই ড্রাইভিং বা ঘুরাফেরার সময় ওষুধের বিষয়টি মাথায় রাখা উচিত।

কীটপতঙ্গ বিতাড়ক
বিভিন্ন কীটপতঙ্গের মাধ্যমে নানারকম রোগ ছড়ায়। এসবের হাত থেকে বাঁচতে কীটপতঙ্গ বিতাড়ক প্রয়োজন হবে। মশা একটি ক্ষতিকর পতঙ্গ। মশার মাধ্যমে বিভিন্ন রোগ ছড়ায়। এসব রোগের মধ্যে ডেঙ্গু জ্বর, ওয়েস্ট নাইল, জিকা, ম্যালেরিয়া এবং চিকুনগুনিয়া উল্লেখযোগ্য। যেদেশে ভ্রমণ করবেন সেদেশে যদি মশার প্রকোপ বেশি হয় তাহলে উপযুক্ত ও কার্যকরী কীটপতঙ্গ বিতাড়ক বা অ্যান্টিম্যালেরিয়াল ওষুধ নিন। অন্যান্য কীটপতঙ্গের হাত থেকেও রক্ষা পেতে সর্বোত্তম কীটপতঙ্গ বিতাড়ক সংগ্রহ করুন।

পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট
অনেক স্থান বা পর্যটন এলাকায় বিশুদ্ধ পানির অভাব হতে পারে, যেমন- আপনি যদি অব দ্য বিটেন প্যাথ (দেশের প্রধান বা গুরুত্বপূর্ণ স্থান থেকে বিচ্ছিন্ন জনপ্রিয় এলাকা বা পর্যটন এলাকা) ভ্রমণ করেন তাহলে বিশুদ্ধ পানি নাও পেতে পারেন। তাই ভ্রমণে বিশুদ্ধ পানির অভাব মেটাতে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং পানিশোধক যন্ত্র ফার্স্ট এইড কিট তালিকায় রাখুন। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রায় ৩০ মিনিটের মধ্যে পানি বিশুদ্ধ করতে পারে। কতটি ট্যাবলেট দিয়ে কি পরিমাণ পানি বিশুদ্ধ করতে হয় তা জেনে নিন। পানিশোধক যন্ত্র স্পটেই পানি পরিষ্কার করে ফেলে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

 

 


রাইজিংবিডি/ঢাকা/২ আগস্ট ২০১৭/ইকবাল/ফিরোজ

Walton Laptop