ঢাকা, সোমবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘বাংলাদেশে তৈরি হবে বিশ্বমানের স্মার্টফোন’

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১২ ৭:৫৯:২২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১২ ৮:১০:২৬ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ‘বাংলাদেশে তৈরি হবে বিশ্বমানের স্মার্টফোন। সেদিন আর দূরে নয়। এর মধ্যেই অনেক প্রতিষ্ঠান ডিভাইস তৈরি করতে শুরু করেছে। আরো কিছু প্রতিষ্ঠান তৈরি করার অপেক্ষায় আছে।’ বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার বিকেলে ‘টেকশহরডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৮’ উদ্বোধন করেন তিনি। মেলা উদ্বোধনকালে তিনি আরো বলেন, সরকার মোবাইল কেন্দ্রিক সবদিকেই ফোকাস দিচ্ছে। এছাড়া আরো সুখবর হচ্ছে, এটুআইয়ের কাজগুলো মোবাইল নির্ভর করা হচ্ছে। স্মার্টফোনের মাধ্যমে যেন কাজগুলো আরো সহজভাবে করা যায়। সামনে মন্ত্রীসভার বৈঠকে উপস্থাপন করা হবে বিষয়টি।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, ‘স্মার্টফোন এবং ট্যাব মেলা শুধু ঢাকাতেই নয়, দরকার ঢাকার বাইরে। কারণ ঢাকার বাইরে যারা আছেন তাদের এই সব নতুন ডিভাইস দেখার সুযোগ দেয়া দরকার। প্রযুক্তির বিকাশে যেকোনো প্রতিষ্ঠান এই উদ্যোগ নিলে সরকার সহযোহিতা করবে। এছাড়া নতুন এই প্রযুক্তিপণ্য কেনার অধিকার সবার আছে। আশা করছি শিগগির এই সুযোগ ঢাকার বাইরের মানুষরাও পাবেন।’

‘টেকশহরডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্যামসাং মোবাইল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার স্যাংওয়ান ইউন, ট্রানশান বাংলাদেশ লিমিটেডের সিইও রেজওয়ানুল হক, এডিসন গ্রুপের সিনিয়র ডিরেক্টর (হেড অব বিজনেস) মাকসুদুর রহমান, উই স্মার্ট সল্যুউশনের ডেপুটি জেনারেল ম্যানেজার ও হেড অব ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন মুনতাসির আহমেদ, হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ বাংলাদেশের ক্যান্ট্রি ডিরেক্টর অ্যারন শী, নকিয়া বাংলাদেশের হেড অব মার্কেটিং ইফাত জহুর, অপ্পো বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর ব্রুস লি, ভিভো বাংলাদেশের ক্যান্ট্রি সেলস ডিরেক্টর শ্যারন ওয়েন এবং এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান।

দেশের ব্যবহারকারীদের আধুনিক স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার পরখ করে দেখার ও কেনার সুযোগ করে দিতে আজ সকাল ১০টা থেকে শুরু হয়েছে ‘টেকশহরডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৮’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এই মেলা চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে রাত ৮টা পর্যন্ত।

স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে এক্সপো মেকারের আয়োজনে এটি দশম প্রদর্শনী। এবারের মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে। অংশ নিয়েছে স্যামসাং, টেকনো, সিম্ফনি, উই, হুয়াওয়ে, নকিয়া, অপ্পো, ভিভো, আইফোন, লাভা, উইনম্যাক্স, লেনেভো, ডিটেইল, উইমিডিজি, সোলার ইলেক্ট্রো এবং বিজয়সহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান। ব্র্যান্ডগুলো মেলায় বিভিন্ন মডেলের স্মার্টফোন ও স্মার্ট ডিভাইস প্রদর্শন ও বিক্রি করছে। পাওয়া যাচ্ছে মোবাইল অ্যাকসেসরিজও। এছাড়া বেশ কিছু মডেলের স্মার্টফোন উন্মোচনও করা হবে।

এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান জানান, প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন। এছাড়া থাকবে অন্যান্য আয়োজন।

এবারের মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে স্যামসাং ও টেকনো। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে সিম্ফনি ও উই। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে হুয়াওয়ে, নকিয়া, অপ্পো, ভিভো। টাইটেল স্পন্সর দেশের আইসিটি ও টেলিকম বিষয়ক শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল টেকশহরডটকম এবং পার্টনার এডুমেকার।

মেলায় থাকছে প্লাটিনাম স্পন্সর প্যাভিলিয়ন দুটি, গোল্ড স্পন্সর প্যাভিলিয়ন দুটি এবং সিলভার স্পন্সর প্যাভিলিয়ন চারটি। এ ছাড়াও চারটি প্যাভিলিয়ন ও ছয়টি স্টল রয়েছে। মূল্যছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র‌্যাফেল ড্র, সেলফি প্রতিযোগিতার ব্যবস্থা রেখেছে ব্র্যান্ডগুলো।

প্রদর্শনীর সব আপডেট ও খবর মেলার অফিসিয়াল ফেসবুক পেজ (www.facebook.comSTExpo) এবং দেশের আইসিটি ও টেলিকম বিষয়ক শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল টেকশহর ডটকমে (http://techshohor.com)।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC