ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

কক্সবাজারে তিন দিনব্যাপী প্রোগ্রামিং ক্যাম্প

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৪ ১২:০১:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৪ ১২:০১:৩১ পিএম
কক্সবাজারে তিন দিনব্যাপী প্রোগ্রামিং ক্যাম্প
Voice Control HD Smart LED

বিজ্ঞান-প্রযুক্তি প্রতিবেদক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ছাত্রী মাহেনূর আহমেদ আকিফা ছুটিতে বাড়িতে এসে জানতে পারেন কোডিং ক্যাম্পের কথা। তারপর তিনদিন তিনি অংশ নিয়েছেন গ্রেস হপার প্রোগ্রামিং ক্যাম্পে। কলেজে পড়ার সময় থেকেই প্রোগ্রামিংয়ে উৎসাহিত আকিফা ক্যাম্প থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় শিখে নিয়েছেন বলে জানান। আগামীতে প্রোগ্রামিং কনটেস্টে অংশ নেওয়ার ইচ্ছে আছে তার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরেকজন ছাত্রী আমেনা সিদ্দীকা বলেন, এই ক্যাম্প থেকে প্রোগ্রামিংয়ে তার আগ্রহ আরো বেড়ে গিয়েছে। তিনি এই বিষয়ে আরো পড়াশুনা করতে ইচ্ছুক। আকিফা, আমেনার মতো কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮ জন শিক্ষার্খীকে নিয়ে কক্সবাজারে অনুষ্ঠিত হলো ‘গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প’। ১১ থেকে ১৩ মে পর্যন্ত এই প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ শীর্ষক প্রকল্পের আওতায় এই ক্যাম্পের আয়োজন করা হয়। ক্যাম্পে অংশগ্রহণকারীরা প্রোগ্রামিং-এর বিভিন্ন বিষয় ছাড়াও প্রোগ্রামিং কনটেস্টের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ পরিচালনা করেন বিডিওএসএনের প্রোগ্রামিং সমন্বয়ক মুনতাসির মোর্শেদ ও মেন্টর রায়হান হোসেইন রাজু। বিভিন্ন সেশনে আরো উপস্থিত ছিলেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের চেয়ারম্যান এম. এম. মুশাররফ হুসেইন, শিক্ষক আবু আহমেদ বাবু ও নাসরিন ফেরদৌস ভূইয়া এবং বিডিওএসএনের প্রধান সমন্বয়কারী মাহবুবা সুলতানা।

এর আগেও এমন ক্যাম্পে অংশগ্রহণকারী কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফয়জাতুন্নেসা বুলু জানান, ‘আগের বার আমি মূল ব্যাপারগুলো অনেকখানি ধরতে পেরেছি। এবার আরো অনেক কিছু শিখতে পারলাম। এগুলোও ভবিষ্যতে কাজে লাগানোর চেষ্টা করবো।’

বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ করে তথ্যপ্রযুক্তিতে মেয়েদের উৎসাহিত করতে এবং তাদের অংশগ্রহণ বাড়ানোর জন্য বিডিওএসএনের এসডিজি প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন স্থানে অনুরূপ ক্যাম্পের আয়োজন করা হবে জানিয়েছেন বিডিওএসএনের প্রধান সমন্বয়কারী মাহবুবা সুলতানা।




রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge