ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৪, ২১ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ধাওয়ান-রাহুলের রেকর্ডের পর ঘুরে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১২ ৭:৩৩:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১২ ৭:৩৬:৩৩ পিএম
সেঞ্চুরির পর শিখর ধাওয়ান

ক্রীড়া ডেস্ক : শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলের রেকর্ড জুটির পর পুষ্পকুমারা ও লাকশান সান্দাকানের দারুণ বোলিংয়ে পাল্লেকেলে টেস্টে ঘুরে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা।

দিনের প্রথম ৩৯.২ ওভারে ভারত বিনা উইকেটে তুলেছিল ১৮৮ রান। আর দিনের বাকি ৫০.৪ ওভারে ১৪১ রান তুলতেই হারিয়েছে ৬ উইকেট!

শনিবার প্রথম দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৩২৯ রান। ঋদ্ধিমান সাহা ১৩ ও হার্দিক পান্ডিয়া ১ রানে অপরাজিত আছেন।

ধাওয়ান করেছেন ১১৯ রান। ৮৫ রান করার পথে টানা সাত ইনিংসে ফিফটির বিশ্ব রেকর্ড ছুঁয়েছেন রাহুল। দুই ওপেনার গড়েছেন শ্রীলঙ্কার মাটিতে সফরকারী দলের সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটির রেকর্ড। দুজন ছাড়িয়ে গেছেন ১৯৯৩ সালে এসএসসিতে মনোজ প্রভাকর ও নবজ্যোৎ সিধুর ১৭১ রানের জুটিকে।

সকালে সিরিজে টানা তৃতীয় ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। প্রথম সেশনে শ্রীলঙ্কার বোলারদের চোখের জল নাকের জল এক করে ছেড়েছেন ধাওয়ান-রাহুল। এই সেশনে দুজন ২৭ ওভারে যোগ করেন ১৩৪ রান।

দ্বিতীয় সেশনে দুজনই আউট হয়েছেন পুষ্পকুমারাকে আক্রমণাত্মক শট খেলতে গিয়ে। মিড অনে দিমুথ করুনারত্নেকে ক্যাচ দেওয়ার আগে ৮৫ রান করেছেন রাহুল। এই ইনিংস খেলার পথেই তিনি টেস্টে সবচেয়ে বেশি টানা সাতটি ফিফটির বিশ্ব রেকর্ডে স্যার এভারটন উইকস, কুমার সাঙ্গাকারা, শিবনারায়ণ চন্দরপলদের মতো গ্রেটদের পাশে বসেছেন।

রাহুলের বিদায়ের এক ওভার পরই তিন অঙ্ক ছুঁয়ে ফেলেন ধাওয়ান। বাঁহাতি ওপেনার এর আগে গলে প্রথম টেস্টে খেলেছিলেন ১৯০ রানের দুর্দান্ত ইনিংস। ২০১১ সালে রাহুল দ্রাবিড়ের পর প্রথম ভারতীয় ওপেনার হিসেবে বিদেশের মাটিতে কোনো টেস্ট সিরিজে দুই বা এর বেশি সেঞ্চুরি করলেন ধাওয়ান। ২০১১ সালে ইংল্যান্ড সফরে দ্রাবিড় অবশ্য তিনটি সেঞ্চুরি করেছিলেন। তবে এর একটি ছিল তিন নম্বরে নেমে।

ধাওয়ান আউট হয়েছেন পুষ্পকুমারাকে সুইপ করতে গিয়ে। স্কয়ার লেগে দিনেশ চান্দিমালের হাতে ক্যাচ দেওয়ার আগে ১২৩ বলে ১৭ চারে সাজিয়েছেন ১১৯ রানের ইনিংসটি। এরপর দ্রুতই ফিরেছেন চেতেশ্বর পূজারা। ৮ রান করা পূজারাকে অ্যাঞ্জেলো ম্যাথুসের ক্যাচ বানিয়েছেন চায়নাম্যান বোলার সান্দাকান।

চারে নামা অজিঙ্কা রাহানে ও অধিনায়ক কোহলি উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। পুষ্পকুমারার বলে বোল্ড হয়েছেন রাহানে (৪৮ বলে ১৭)। আর কোহলিকে (৮৪ বলে ৪২) করুনারত্নের ক্যাচে পরিণত করেছেন সান্দাকান। ভারতের স্কোর তখন ৫ উইকেটে ২৯৬।

ষষ্ঠ উইকেটে ২৬ রানের জুটিতে দলের স্কোর তিনশ পার করেন রবিচন্দ্রন অশ্বিন ও ঋদ্ধিমান। দিনের দুই ওভার বাকি থাকতে অশ্বিনকে (৩১) ফিরিয়ে এ জুটি ভাঙেন বিশ্ব ফার্নান্দো। প্রথম দুই টেস্টেই প্রথম ইনিংসে ছয়শ রান করা ভারত শেষ ম্যাচে কতদূর যায়, সেটাই এখন দেখার।

সংক্ষিপ্ত স্কোর :
ভারত প্রথম ইনিংস : ৩২৯/৬ (ধাওয়ান ১১৯, রাহুল ৮৫, কোহলি ৪২, পুষ্পকুমারা ৩/৪০, সান্দাকান ২।৮৪, ফার্নান্দো ১/৬৮)।



রাইজিংবিডি/ঢাকা/১২ আগস্ট ২০১৭/পরাগ

Walton
 
   
Marcel