ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

কাতারে হচ্ছে না ৪৮ দলের বিশ্বকাপ

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৩ ১১:০৮:৪৯ এএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৩ ৩:৫৮:৫৫ পিএম
Walton AC 10% Discount

ক্রীড়া ডেস্ক : বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা চেয়েছিল ২০২২ সালে কাতারেই ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন করতে। সে লক্ষ্যে তারা সম্ভাব্যতা যাচাইও করে। কিন্তু অবশেষে এই পরিকল্পনায় ইস্তফা দিয়েছে ফিফা। নানা কারণে কাতার বিশ্বকাপে তারা ৪৮ দল অন্তর্ভূক্ত করছে না।

আজ বৃহস্পতিবার ফিফা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘কাতার ও তার প্রতিবেশি দেশগুলো নিয়ে ২০২২ সালে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফা ও কাতার সম্ভাব্যতা পরীক্ষা চালিয়েছে। সব ধরনের সুযোগ-সুবিধা ও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা ও পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এই প্রক্রিয়া শেষে সকল স্টেকহোল্ডারদের সঙ্গে সুদীর্ঘ আলাপ-আলোচনার মাধ্যমে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে বর্তমান পরিস্থিতিতে কাতারে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন করা সম্ভব নয়। ৪৮ দলের বিশ্বকাপের প্রস্তাবটি এখন কার্যকর করা সম্ভব হচ্ছে না। সে কারণে ফিফা বিশ্বকাপ কাতার-২০২২ আগের পরিকল্পনামাফিক ৩২ দল নিয়েই অনুষ্ঠিত হবে। এ বিষয়ে ৫ জুনের সভায় আর কোনো প্রস্তাব দাখিল করা হবে না।’

৩২ থেকে ৪৮ দল হলে অতিরিক্ত যে ১৬টি ম্যাচ হবে সেটা আয়োজন করতে কাতারের প্রতিবেশি যেকোনো দেশকে নির্বাচন করতে হবে। সেক্ষেত্রে লজিস্টিক ও রাজনৈতিক জটিলতা কাটিয়ে ওঠা সম্ভব হবে না। কারণ, কাতার পার্শ্ববর্তী দেশ সৌদি আরব, আরব আমিরাত কিংবা বাহরাইনের সঙ্গে অর্থনৈতিক ও ভ্রমণ বিষয়ক চুক্তি পুননির্ধারণ না করলে সহ-আয়োজক দেশ হতে পারবে না।

এক্ষেত্রে কুয়েত ও ওমান ছিল সম্ভাব্য সহ-আয়োজক দেশ। কিন্তু ওমান জানিয়েছে তারা বিশ্বকাপ আয়োজনে আগ্রহী নয়। গেল মাসে ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফাতিনো কুয়েত ভ্রমণ করেছিলেন। তখন চেষ্টা করেছিলেন তাদেরকে ২০২২ বিশ্বকাপের কিছু ম্যাচের আয়োজক করতে। কুয়েত রাজিও হয়েছিল। কিন্তু ফিফা এখন জানিয়েছে বিশ্বকাপের জন্য কুয়েতকে প্রস্তুত করতে হাতে পর্যাপ্ত সময় নেই।

কারণ, কুয়েতের জাবের আল-আহমদ আন্তর্জাতিক স্টেডিয়ামের ধারনক্ষমতা ৬০ হাজার। আর সাবাহ আল-সালেম স্টেডিয়ামের ধারনক্ষমতা ২৬ হাজার মাত্র। বিশ্বকাপের জন্য দুটি স্টেডিয়ামকেই ঢেলে সাজাতে হবে। কিন্তু সময় স্বল্পতা, কাজের ধরন ও শ্রম আইনের কারণে সেটা সম্ভব হবে না।

তাছাড়া কাতারে বিদেশিরা অ্যালকোহল পান করতে পারে। কিন্তু কুয়েতে সেটা সম্পূর্ণ নিষিদ্ধ। সেটাও ফিফাকে সমস্যার মধ্যে ফেলে দিচ্ছে। কারণ অ্যালকোহল তৈরির আমেরিকান প্রতিষ্ঠান বুদওয়েইজার ফিফার বড় স্পন্সর। সব মিলিয়ে কাতার বিশ্বকাপে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন থেকে সরে আসতে হয়েছে ফিফাকে।

২০১০ সালে কাতার বিশ্বকাপের আয়োজন নির্বাচিত হয়। সাধারণত জুন-জুলাই মাসে বিশ্বকাপ হলেও সে সময়ে কাতারের গরম আবহাওয়ার বিষয়টি বিবেচনা করে নভেম্বর-ডিসেম্বরে নিয়ে যাওয়া হয়েছে বিশ্বকাপ। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে কাতার বিশ্বকাপ।




রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৯/আমিনুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge