ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঈদের কেনাকাটা : ভিড় বাড়ছে শপিংমলে ফুটপাতে

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ২ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদের কেনাকাটা : ভিড় বাড়ছে শপিংমলে ফুটপাতে

আব্দুল্লাহ আল মামুন : ঈদের আরো দুই সপ্তাহের বেশি সময় বাকি থাকলেও এখনই কেনাকাটায় ব্যস্ত নগরবাসী। ফলে একদিকে যেমন বিলাসবহুল শপিংমলে উচ্চ ও মধ্যবিত্তদের ভিড়, তেমনি ফুটপাতের দোকানগুলোও জমজমাট হয়ে উঠছে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্তদের পদচারণায়।

 

নামিদামি শপিংমলে কেনাকাটার ইচ্ছা থাকলেও সামর্থ্য না থাকায় পরিবারের সদস্যদের নিয়ে ফুটপাতে দোকানে সাধ্যের মধ্যেই ঈদের কেনাকাটা সারছেন নগরীর স্বল্প আয়ের মানুষজন।

 

 

বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সব বয়সি নারী-পুরুষের জন্য রং-বেরংয়ের বিভিন্ন ডিজাইনের জামা-কাপড় পাওয়া যাচ্ছে ফুটপাতে। আর দামও হাতের নাগালে থাকায় ক্রেতারা ছুটছেন এসব স্থানে।

 

রাজধানীর মতিঝিল, গুলিস্তান, বায়তুল মোকাররম, ফার্মগেট, কারওয়ান বাজার, নিউমার্কেট, নীলক্ষেত, মৌচাক, মহাখালীসহ বেশ কয়েকটি ফুটপাতের বাজারে দেখা গেছে উপচেপড়া ভিড়। ক্রেতারা আসছেন, পছন্দমতো জামা-কাপড় কিনছেন।

 

বিক্রেতারা বলছেন, ‘সকাল থেকে রাত পর্যন্ত চলছে কেনাকাটা। বিশ্রামের সময় নেই তাদের। সারাক্ষণই ভিড়। তবে ফুটপাতের অনেক দোকানে একদামে পোশাক বিক্রি হয়। সেখানে সারাদিনই পোশাকের দাম জানিয়ে হাঁকডাক দিতে ব্যস্ত বিক্রেতারা। এসব দোকানে গেলে ‘একদাম দুই শ’, ‘বাইচ্ছা লন দুই শ, ‘যেটা নিবেন দুই শ’ এ ধরনের হাঁকডাক শোনা যায়। এসব মার্কেটে ২০০ থেকে ৭০০ টাকায় শার্ট ও শার্টের কাপড় পাওয়া যায়।

 

মেয়েদের থ্রি-পিস পাওয়া যায় ২৫০ টাকা থেকে ৭০০ টাকার মধ্যে। এ ছাড়া ১৫০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যে পাওয়া যায় বাচ্চাদের বিভিন্ন ডিজাইনের জামা।

 

অন্যদিকে ক্রেতারা বলছেন, নামিদামি মার্কেটগুলোতে সবসময়ই ধনীদের ভিড় থাকে। বিক্রেতারাও ইচ্ছামতো দাম নিতে পারেন ক্রেতাদের কাছ থেকে। এসব মার্কেটের পণ্য নিম্ন আয়ের মানুষদের নাগালের বাইরে।

 

মতিঝিল এলাকার শার্ট বিক্রেতা মুখলেস জানান, বাণিজ্যিক এলাকা হওয়ায় এখানে সারাক্ষণই ভিড় লেগে থাকে। বিক্রিও ভালো। এখানে একদামে শার্ট বিক্রি হয়। বিভিন্ন অফিসের বড় বড় কর্মকর্তারা এখান থেকে কেনেন।

 

মতিঝিল এলাকায় শার্ট কিনতে আসা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা কায়েস বলেন, ‘এখানে তুলনামূলক কম দামে ভালো কাপড় পাওয়া যায়। তাই বেশির ভাগ সময় এখান থেকে শার্ট কিনে থাকি।’

 

মৌচাক মার্কেটের বিক্রেতা জুয়েল চন্দ্র জানান, দাম কম হওয়ায় ফুটপাতে অনেক নারী জামা কিনতে আসেন। বড় মার্কেটের মতোই এখানে ভালো মানের জামা কম দামে পাওয়া যায়। প্রতিদিনই বিক্রি বাড়ছে। আগামী সপ্তাহে আরো বাড়বে।

 

মৌচাকে বাচ্চার জন্য জামা কিনতে এসেছেন কানিজ ফাতেমা। তিনি বলেন, ‘ফুটপাতের বাজার বলে ছোট করে দেখার কিছুই নাই। এখানে কম দামে ভালো জিনিস পাওয়া যায়।’

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ জুলাই ২০১৫/মামুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়