ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

রাজশাহীতে ট্রেন-বাস টিকিট যেন সোনার হরিণ

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ২০ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে ট্রেন-বাস টিকিট যেন সোনার হরিণ

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে ট্রেন ও বাস টিকিট এখন সোনার হরিণে পরিণত হয়েছে।

টিকিট সংকটের কারণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় কর্মরত মানুষ নির্ধারিত সময়ে কর্মস্থলে যোগদান নিয়ে শঙ্কিত। ঈদ করতে এসে আটকা পড়েছেন প্রায় ৫০ হাজার কর্মজীবী মানুষ।
 
ট্রেন ও বাস কাউন্টারে টিকিট বিক্রির দায়িত্বে থাকা টিকিট মাস্টাররা বলছেন, তাদের কাছে পর্যাপ্ত টিকিট রয়েছে। তবে যাত্রীদের অভিযোগ, প্রভাবশালী মহলের সুপারিশ ছাড়া ট্রেন ও বাসের টিকিট পাওয়া যাচ্ছে না। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও মিলছে না গন্তব্যস্থলে পৌঁছানোর ট্রেন বা বাসের কাঙ্খিত টিকিট।

রাজশাহী থেকে দেশের বিভিন্ন রুটে যাতায়াতকারী ট্রেন কিংবা বাসের টিকিট বছরের অন্য  সময় পাওয়া গেলেও, ঈদ আসলেই চাহিদা বাড়ে টিকিটের। কাঙ্খিত টিকিট তখন সোনার হরিণের চেয়েও মূল্যবান হয়ে উঠে। প্রতি বছরের মতো এ বছরও এর ব্যতিক্রম ঘটেনি।

সোমবার নগরীর বাস টার্মিনাল ও রেলওয়ে স্টেশনে গিয়ে এমন চিত্র দেখা গেছে সর্বত্রই। একটি টিকিটের জন্য ১৫ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেও শতকরা ৯৫ জনের কপালে মিলছে না গন্তব্যে ফিরে যাওয়ার কাঙ্খিত টিকিট। এ নিয়ে যাত্রী ও তাদের স্বজনদের মধ্যে ক্ষোভ বিরাজ করেছে।

রাজশাহী রেলওয়ে স্টেশনে সকাল থেকে লাইনে দাঁড়িয়ে থাকা রেজাউল করিম নামের এক চাকরিজীবী অভিযোগ করেন, তিনি ঢাকার মতিঝিলে একটি সরকারি প্রতিষ্ঠানে চাকরি  করেন। পরিবার নিয়ে রাজশাহীতে ঈদ করতে এসেছিলেন। পরিবারের সবার সঙ্গে ঈদ খুব ভালোভাবে কেটেছে। এথন ঢাকাগামী ট্রেনের ফিরতি টিকিট না পেয়ে নিরানন্দ হতে চলেছে তাদের ঈদের আনন্দ ।

লাইনে দাঁড়িয়ে থাকা রফিকুল ইসলাম নামের অপর এক ব্যবসায়ী অভিযোগ করেন, সকাল থেকে লাইনে দাঁড়িয়ে তিনি এখনও ফিরতি টিকিট পান নি। কিন্তু কাউন্টারের ভেতর থেকে একজন রেলওয়ে স্টাফ গোপণে নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত মূল্যে দিয়ে রাজশাহী থেকে ঢাকাগামি সিল্কসিটি ট্রেনের টিকিট বিক্রি করেছেন।  

এদিকে রাজনৈতিক নেতা ও ভিআইপিদের টিকিটের চাপ থেকে বাঁচতে অফিসে না বসে পালিয়ে বেড়াচ্ছেন রাজশাহী স্টেশন সুপার আব্দুল করিম। তার ব্যবহৃত সরকারি  সেলফোনটিও রেখেছেন বন্ধ।

পরে এক মাধ্যমে তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এবার ঈদে রাজশাহী থেকে ঢাকা রুটে বিশেষ কোন ট্রেন না দেওয়ায় এ টিকিট সংকট দেখা দিয়েছে। সারাবছর যে তিনটি ট্রেন রাজশাহী থেকে ঢাকা তিনবার যাতায়াত করে, এখনো সে ট্রেনগুলোই যাতায়াত করবে। তাই ঢাকা রুটে যাত্রী সংখ্যা বেশি হওয়ায় দেখা দিয়েছে টিকিট সংকট।

এদিকে রাজশাহী থেকে ঢাকাগামী বাসগুলোর বেশির ভাগ টিকিট অনলাইনে অগ্রিম বিক্রি হয়ে গেছে ঈদের আগেই। তাই ঈদ শেষে কর্মস্থলে ফেরা মানুষ বাস টার্মিনালের বিভিন্ন কাউন্টারে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও পাচ্ছেন না টিকিট।

রাজশাহী বাস টার্মিনালে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ানো আবুল হায়াত নামের এক ব্যাংকার জানান, তিনি বহু কষ্টে ঢাকা থেকে রাজশাহীগামী বাসের টিকিট ম্যানেজ করে ঈদ করতে এসেছিলেন পরিবারের সকলের সঙ্গে। ঈদ তার ভালোই কেটেছে। কিন্তু এখন ঢাকা ফেরার জন্য বাসের টিকিট না পাওয়ায় চরম হতাশ তিনি।

এ ব্যাপারে ন্যাশেনাল ট্রাভেলস’র রাজশাহীর কাউন্টারের ম্যানেজার সাইদুর রহমান জানান, এ বছর যাত্রী দুর্ভোগ কমাতে অনলাইনে টিকিট বিক্রির ব্যবস্থা করা হয়েছে। তাই কাউন্টারের পাশাপাশি অনলাইনে বেশির ভাগ টিকিট বিক্রি হয়ে যাওয়ায় এই সঙ্কট দেখা দিয়েছে। ঢাকা রুটে কিছু বাসের টিকিট এখনো পাওয়া যাচ্ছে বলে তিনি জানান।




রাইজিংবিডি/২০ জুলাই ২০১৫/তানজিমুল হক/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়