ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দেশে এইচআইভি সংক্রমণের হার ০.০১ এর নিচে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ৩০ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে এইচআইভি সংক্রমণের হার ০.০১ এর নিচে

নিজস্ব প্রতিবেদক : প্রতিবেশী দেশসমূহে এইচআইভি সংক্রমণের উচ্চহার বিরাজ করলেও বাংলাদেশের জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি সংক্রমণের হার ০.০১ এর নিচে।

 

বিশ্ব এইডস দিবস উপলক্ষে বুধবার বিকেলে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পৃথক বানীতে এ তথ্য জানানো হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আসুন, ঐক্যের হাত তুলি: এইচআইভি প্রতিরোধ করি’অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে বানীতে উল্লেখ করা হয়।

 

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের বানীতে বলেছেন, বাংলাদেশ আজ বিশ্বব্যাপী উন্নয়নের রোল-মডেল। বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) অনেকগুলো সূচক সাফল্যের সাথে অর্জন করতে সক্ষম হয়েছে। যার অন্যতম একটি হলো এইচআইভি সংক্রমণ হ্রাস। প্রতিবেশী দেশসমূহে এইচআইভি সংক্রমণের উচ্চহার বিরাজ করলেও আমাদের জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি সংক্রমণের হার ০.০১% এর নীচে।

 

এটি আমাদের মতো অতি ঘনবসতি দেশের জন্য একটি সুখবর। এই অর্জনে সরকারি কার্যক্রমের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী ও জাতিসংঘের অঙ্গসংস্থাসমূহের অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য।

 

এইচআইভি সংক্রমণ শুধু একটি স্বাস্থ্যগত সমস্যা নয় বরং এইচআইভি আক্রান্ত ব্যক্তির ওপর সামাজিক, আর্থিক এবং মানসিক নেতিবাচক প্রভাব প্রবলভাবে পরিলক্ষিত হয়। এ কারণে এইচআইভি আক্রান্তদের চিকিৎসাসেবা প্রদান ও তাদের প্রতি মানবিক আচরণ করা এবং সহমর্মিতার হাত বাড়িয়ে দেওয়া একান্ত প্রয়োজন।

 

বানীতে বলা হয়, এইচআইভি নিয়ন্ত্রণ বা নির্মূল করার লক্ষ্যে প্রতিরোধ ও চিকিৎসা কর্মসূচিসমূহ বাস্তবায়নের পাশাপাশি ধর্মীয় ও সামাজিক অনুশাসন মেনে চলা, পারিবারিক সুসম্পর্ক বজায় রাখা, আত্মনিয়ন্ত্রণ, ইতিবাচক মনোবৃত্তির পরিচর্যা, উন্নত মনন এবং সুকুমার বৃত্তির অনুশীলন খুবই জরুরি।

 

বানীতে আরো বলা হয়েছে, এইচআইভিমুক্ত বাংলাদেশ গড়তে প্রত্যেক ব্যক্তির মধ্যে সচেতনতা সৃষ্টি একান্ত অপরিহার্য। এইচআইভি নির্মূলে সরকারি কার্যক্রমের পাশাপাশি দেশের তরুণ সমাজ ও অন্যান্য সংস্থার কার্যকরী ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি।

 

বানীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ‘বিশ্ব এইডস দিবস ২০১৬ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৬/আরিফ সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়