ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৮ রবিউল আউয়াল ১৪১৪

স্বাচ্ছন্দ্যের ফরম্যাটে চেনা ছন্দে এনামুল

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ৫ আগস্ট ২০২২   আপডেট: ১৮:১৫, ৫ আগস্ট ২০২২
স্বাচ্ছন্দ্যের ফরম্যাটে চেনা ছন্দে এনামুল

মিল্টন সুম্বাকে এগিয়ে এসে লং অন দিয়ে উড়ালেন এনামুল হক বিজয়। হাওয়ায় ভেসে বল সীমানার বাইরে। ৪৪ থেকে তার রান পৌঁছে গেল পঞ্চাশে। কতো দিনের আরাধ্য তার এই ফিফটি। টাইম ফ্রেম বলছে, ৮ বছর পর ওয়ানডে ফিফটি পেলেন ডানহাতি ব্যাটসম্যান। সময়টা ২০১৪ সালে ২৬ নভেম্বর থেকে ২০২২ সালের ৫ আগস্ট।

এ দীর্ঘ সময়ে চরম উথান-পতন তার ক্যারিয়ারে। অফফর্ম, নতুনদের আগমণ ও নানা পারিপার্শ্বিক কারণে এনামুল আড়াল হয়ে যান। ফিরে আসলেও নিজের জায়গা পাকাপোক্ত করতে পারেন না। তবে এবারে তার প্রত্যাবর্তন একেবারেই ভিন্ন রূপে।

ঢাকা প্রিমিয়ার লিগে এগার’শ-এর বেশি রান করে জাতীয় দলে ফেরেন এনামুল। কিন্তু ওয়ানডের আগে তার সুযোগ আসে টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে। সেখানে টুকটাক রান করলেও তার ব্যাটিং ঝলক দেখা যাচ্ছিল না। ওয়েস্ট ইন্ডিজে তিন ম্যাচ ওয়ানডেতে তাকে নেওয়া হয়েছিল। কিন্তু আগে থেকে দলের সঙ্গে থাকায় নাজমুল হোসেন শান্তর সুযোগ হয় খেলার। শান্ত ভালো করতে না পারায় এনামুলের সুযোগ আসবে তা বোঝাই যাচ্ছিল।

শুক্রবার এনামুলের অপেক্ষা ফুরাল। ৩ বছর ৫ দিন পর ওয়ানডে প্রত্যাবর্তনে এনামুল নিজের কারিশমা দেখালেন ২২ গজে। স্বাচ্ছন্দ্যের ফরম্যাটে একেবারেই চেনা ছন্দে। ৪৭ বলে ৪ চার ও ২ ছক্কায় তুলে নেন ফিফটি। এ ধারাবাহিকতা দেখান পরবর্তীতেও। বোলারদের ওপর চড়াও হয়ে উইকেটের চারিপাশে বাউন্ডারি তুলে নেন অনায়াসে।

ইনিংসের শেষ দিকে দ্রুত রান তোলার তাড়ায় পেসার নাউচিকে উড়াতে গিয়ে লং অনে ক্যাচ তোলেন ৭৩ রানে। মুসাকান্দা ক্যাচ লুফে তাকে সাজঘরের পথ দেখান। সেখানেই থেমে যায় তার চতুর্থ ফিফটির ইনিংস। ৬২ বলে ৬ চার ও ৩ ছক্কায় সাজান নিজের প্রত্যাবর্তনের ইনিংস।

লম্বা ইনিংস খেলায় ব্যাটিংয়ে তার পরিবর্তন বোঝা গেছে। আগে ব্যাটিংয়ের সময় পায়ের খুব একটা ব্যবহার করতে দেখা যেত না তাকে। আজকের ইনিংসে পেসারদের সামনের পায়ে খেলতে দেখা গেছে। স্পিনারদের বিপক্ষে পায়ের ব্যবহার করেছেন সাবলীলভাবে। এছাড়া থিতু হওয়ার পর স্ট্রাইক রোটেট করেছেন অনায়েসে। বাউন্ডারির খোঁজ করেছেন নিয়মিত। মোদ্দাকথা তার ব্যাটিং অ্যাপ্রোচে পরিবর্তন এসেছে বেশ, যা বড় কিছু পেতে বেশ সাহায্য করবে।

সাকিব আল হাসান না থাকায় তিনে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন এনামুল। অধিনায়ক তামিম দলের ক্রিকেটারদের সুযোগ কাজে লাগানোর কথা বলেছিলেন ম্যাচ শুরুর আগে। এনামুল পঞ্চাশ ওভারের ক্রিকেটে ফিরে সেই কাজের শুরুটা ভালো করলেন। দেখার বিষয়, পরের দুই ম্যাচে তার ব্যাট কতটা উজ্জ্বলতা ছড়ায়।

ইয়াসিন/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়