ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

করোনা চিকিৎসায় কার্যকর হতে পারে বিড়ালের ওষুধ: গবেষণা

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৮, ২৯ আগস্ট ২০২০   আপডেট: ১৭:০১, ২৯ আগস্ট ২০২০
করোনা চিকিৎসায় কার্যকর হতে পারে বিড়ালের ওষুধ: গবেষণা

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ২৪ মিলিয়নের বেশি। বিজ্ঞানীরা এই ভাইরাসের কার্যকরী চিকিৎসা উদ্ভাবনের প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

আর এবার কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের দাবি, বিড়ালের জন্য তৈরি করা একটি ওষুধ কোভিড-১৯ রোগ থেকে মানুষকে রক্ষায় সহায়ক হতে পারে। ওষুধটির নাম জিসি ৩৭৬। এটি বিড়ালের ‘ফেলিন ইনফেকটিয়াশ পেরিটোনাইটিস’ নামক অসুস্থতার চিকিৎসায় ব্যবহৃত হয়। 

প্রাথমিক গবেষণায় দেখা গেছে, ওষুধটি বিড়ালদের কোভিড-১৯ থেকেও রক্ষা করতে পারে। পাশাপাশি এটি মানুষের জন্য উপকারী হতে পারে।

নেচার কমিউনিকেশন্স জার্নালে প্রকাশিত এ গবেষণায় ওয়েইন ভুংয়ের নেতৃত্বে গবেষকরা উল্লেখ করেছেন, ‘মানব শরীরে করোনা সংক্রমণের চিকিৎসায় এই ওষুধ সম্ভাবনায় হতে পারে, কারণ প্রাণীর শরীরে ইতিমধ্যে এর সফলতা দেখা গেছে।’

বিড়ালের ‘ফেলিন ইনফেকটিয়াশ পেরিটোনাইটিস’ নামক অসুস্থতা হয়ে থাকে ফেলিন এন্টারিক করোনাভাইরাসের (এফকোভ) কারণে। আলবার্টার বিজ্ঞানীরা তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, জিসি৩৭৬ ওষুধটি এফকোভ ভাইরাসের নির্দিষ্ট একটি এনজাইমকে ব্লক করে দিতে পারে। যার ফলে ভাইরাসের বংশবৃদ্ধি রোধ হয়।

বিজ্ঞানীদের মতে, আশ্চর্যজনক ব্যাপার হলো জিসি ৩৭৬ ওষুধটি সার্স-কোভ-২ ভাইরাসের বংশবৃদ্ধিও রোধ করতে পারে। গবেষণায় এই ওষুধের আরেকটি ইতিবাচক দিক দেখা গেছে। তা হলো, এই ওষুধের মারাত্মক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। যা ইঙ্গিত করে যে, এটি মানুষের জন্য নিরাপদ হতে পারে।

বিজ্ঞানী দলটি বলেন, ‘কোভিড-১৯ রোগের চিকিৎসার জন্য মানুষের দেহে এই ওষুধের দ্রুত ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা উচিত।’

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়