ঢাকা, শুক্রবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী

তখন ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি। আইয়ুববিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাস। স্থানীয় প্রশাসনের জারি করা ১৪৪ ধারা ভেঙ্গে সেদিন বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিক্ষোভে নামেন প্রায় ২ হাজার শিক্ষার্থী। উত্তেজনাপূর্ণ এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের উপর গুলির আদেশ করেন পাকসেনারা। ‘ডোন্ট ফায়ার’ বলতে বলতে শিক্ষার্থীদের বাঁচাতে বুক পেতে দিয়ে শহীদ হলেন অধ্যাপক ড. শামসুজ্জোহা। দেশের ইতিহাসে তিনিই প্রথম শহীদ বুদ্ধিজীবী।

একজন গাছের ফেরিওয়ালা

অন্যের মুখে হাসি ফোটানোর জন্য জীবনের সব সুখ ত্যাগ করে নিরলস পরিশ্রম করার মতো মানুষের সংখ্যা খুবই কম। তাও যদি হয় প্রকৃতি নিয়ে কাজ করা, তাহলে হাতে গোনা কয়েকজন ছাড়া পাওয়াই যাবে না।

রাত পোহালেই নোবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচন আগামীকাল শুক্রবার।

‘আমার বিশ্ববিদ্যালয়, আমার অহংকার’

আমার বন্ধুরা যখন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধে লড়ছেন, আমি তখন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিছানায় শুয়ে নিজের ভবিষ্যৎ নিয়ে হতাশায় ভুগছি। স্কুল থেকে শুরু করে কলেজ পর্যন্ত আমার শুভাকাঙ্ক্ষীদের কাছে শুনে এসেছি, ১২ বছরের কষ্ট তখনই সফল হবে, যখন ভর্তিযুদ্ধে বীরের মতো প্রতিপক্ষদের হারিয়ে যেকোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিজের জায়গা করে নিতে পারবো।

‘প্রত্যেক প্রান্তের জন্য বিজ্ঞান’

ইন্টিগ্রা সায়েন্স অরগানাইজেশন।

আন্তর্জাতিক জার্নালে নোবিপ্রবির লাইব্রেরি নিয়ে গবেষণাপত্র

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি নিয়ে গবেষণাপত্র ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স’ এ প্রকাশিত হয়েছে।

পিগমেন্ট: উদ্যোক্তা হয়ে ওঠার গল্প

রাবেয়া খাতুন রুবি। শুরুতে নিজেই নিজের ড্রেস ডিজাইন করতেন। পরে ব্যবসায়ে রূপ দিয়েছেন। তার ডিজাইন করা ড্রেসের মধ্যে পেইন্টিং শুরু করেন এবং ফুটিয়ে তুলেন নানা চিত্র। এ বছরই যাত্রা শুরু করেছে রুবির ‘পিগমেন্ট’। রাইজিংবিডির পাঠকদের জন‌্য তার সফল উদ্যোক্তা হওয়ার গল্প তুলে ধরা হলো।

বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের নামে নোবিপ্রবিতে স্থাপনার দাবি

নোয়াখালী জেলার কৃতি সন্তানদের মধ্যে একজন বীরশ্রেষ্ঠ মো. রুহুল আমিন।

 

মানবাধিকার দিবস উপলক্ষে এসইউবিতে কুইজ প্রতিযোগিতা

মানবাধিকার দিবস উপলক্ষে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইন বিভাগ চতুর্থবারের মতো ‘ল’ কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে।

ফড়িং উৎসব

‘সবুজ বাঁচাও, সবুজে বাঁচো’ এই স্লোগানকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ে আরণ্যকের আয়োজনে শুরু হয়েছে ‘আরণ্যক ফড়িং উৎসব ২০১৯।’

ববিতে আন্তবিভাগ ক্রীড়া প্রতিযোগিতা শুরু

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) শুরু হয়েছে বার্ষিক আন্তবিভাগ ভলিবল, ব্যাডমিন্টন, টেবিলটেনিস ও ক্যারাম প্রতিযোগিতা।

‘সাংবাদিকতায় ঐক্যের কোনো বিকল্প নেই’

আনন্দ শোভাযাত্রা, কেক কাটা এবং আলোচনা সভার মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (কুবিসাস) ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে।

একজন তরুণের মানবপ্রেম

‘আমার প্রথম চাওয়া তরুণসমাজকে একটি প্ল্যাটফর্মে এনে অসহায় মানুষ এবং দেশের কল্যাণে কাজ করা।

একজন সফল উদ্যোক্তার গল্প

এম এম তৌহিদুল ইসলাম। মাত্র ২১ বছর বয়সেই একজন সফল উদ্যোক্তা। গড়ে তুলেছেন ‘তাসিন কম্পিউটার্স’। ব‌্যবসায় সফল তরুণদের এগিয়ে যাওয়ার তালিকায় তৌহিদুল ইসলাম একটি তারার নাম। রাইজিংবিডির পাঠকদের জন‌্য তার সফল উদ্যোক্তা হওয়ার গল্প তুলে ধরা হলো।

এশিয়ান ইউনিভার্সিটিতে আর্টস ফেস্টিভাল

নান্দনিক উপস্থাপন ও চোখ ধাঁধানো নৈপুণ্য প্রদর্শনের মাধ্যমে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে অনুষ্ঠিত হয়েছে ৮ম এইউডব্লিও-পারফর্মিং আর্টস ফেস্টিভাল-২০১৯।