ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

মালয়েশিয়া প্রবাসীদের জন্য পতিতালয় খোলার প্রস্তাব নাকচ

এস. এ সৌরভ, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৬, ১০ জানুয়ারি ২০২৪  
মালয়েশিয়া প্রবাসীদের জন্য পতিতালয় খোলার প্রস্তাব নাকচ

গ্রাফিক্স: বিবিসি

মালয়েশিয়া প্রবাসীদের জন্য পতিতালয় খোলার প্রস্তাব নাকচ করেছে দেশটির সরকার। দেশটির সরকারের মুখপাত্র যোগাযোগমন্ত্রী ফাহমি ফাদজিল এ বিষয়ে বলেছেন, মালয়েশিয়া কখনই পতিতাবৃত্তির আড্ডা বা পতিতালয় খোলার অনুমতি দেবে না, কারণ এটি শরিয়া আইনের পরিপন্থী। 

তিনি বলেন, দেশে কোনকিছু বাস্তবায়ন করতে হলে তা বিদ্যমান আইন অনুযায়ী করতে হবে। আমাদের আইন মানতে হবে। মালয়েশিয়ায় পতিতালয় খুলতে দেওয়া হবে না। কোনো উপায় নেই। 

গতকাল মালয়েশিয়ার কমিউনিকেশনস অ্যান্ড মাল্টিমিডিয়া কমিশনের সেলুলার সার্ভিস কোয়ালিটি টেস্টে (ভয়েস কল) অংশগ্রহণের পর সাংবাদিকদের কাছে যোগাযোগমন্ত্রী এসব কথা বলেন। 

ফাহমি প্রধানমন্ত্রীর দপ্তর (ধর্ম বিষয়ক) দাতুক ডক্টর মোহাম্মদ নাঈম মোখতারের মন্ত্রীর সাথেও একমত হয়েছেন যে প্রস্তাবটি দেওয়ানি এবং শরীয়াহ আইন উভয়ের সাথে সাংঘর্ষিক।

‘আমি মনে করি ধর্মমন্ত্রীর বক্তব্য আমাদের সকলের আন্তরিক আত্ম-প্রতিফলনের আহ্বান জানিয়েছে। আমি তার সাথে একমত, আপনি এই ধরনের আচরণ করতে পারবেন না’, ফাহমি বলেন।

এ ধরনের প্রস্তাবের পরে সরকার পডকাস্টসামগ্রী নিয়ন্ত্রণ করা শুরু করবে কি না, জানতে চাইলে তিনি বলেন, আমাদের এখনও কোনও পরিকল্পনা নেই। মোহাম্মদ নাঈম বলেছেন, রোজিয়ামের প্রস্তাবটি স্পষ্টতই ইসলামী শিক্ষা এবং মাকাসিদ আল-শরিয়াহর নীতির বিরুদ্ধে।

তিনি বলেন, শরিয়াহ ক্রিমিনাল অফেন্সেস (ফেডারেল টেরিটরি) অ্যাক্ট ১৯৯৭ (অ্যাক্ট ৫৫৯) এর অধীনে পতিতাবৃত্তি সম্পর্কিত বেশ কয়েকটি বিধান রয়েছে, যার মধ্যে রয়েছে পতিতাবৃত্তি সম্পর্কিত উপধারা ২১, যা পতিতাবৃত্তি সম্পর্কিত; ধারা ২২, যা প্রযোজকদের সম্বোধন করে (ব্যক্তিরা একজন মহিলা এবং একজন পুরুষের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে যে কোনো উদ্দেশ্যে শরীয়াহ আইনের পরিপন্থী) এবং ধারা ২৩, যা বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কের সাথে সম্পর্কিত।

মোহাম্মদ নাঈম এক বিবৃতিতে বলেছেন, সমাজের প্রতিটি সেক্টর থেকে এই প্রস্তাবের বিরোধিতা করা উচিত। প্রস্তাবটিকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করে মোহাম্মদ নাঈম আরও বলেন, মালয়েশিয়ায় পতিতাবৃত্তি অবৈধ বিবেচনা করে সম্প্রদায়ের মধ্যে বিতর্কের জন্ম দিয়েছে। জনসাধারণকে এমন কোনো বিবৃতি না দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে, যা ইসলামের শিক্ষার পরিপন্থী বা বিতর্ক সৃষ্টি করতে পারে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়