RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৯ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৫ ১৪২৭ ||  ১২ রবিউস সানি ১৪৪২

রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক আসামিদের বিরুদ্ধে রায় মঙ্গলবার

বরগুনা প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ২৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৩৬, ২৬ অক্টোবর ২০২০
রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক আসামিদের বিরুদ্ধে রায় মঙ্গলবার

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক আসামিদের বিরুদ্ধে আদালত আগামীকাল মঙ্গলবার (২৭ অক্টোবর) রায় ঘোষণা করবে। 

গত ১৪ অক্টোবর যুক্তিতর্ক খণ্ডন শেষে ২৭ অক্টোবর রায় ঘোষণার দিন ধার্য করেন শিশু আদালতের বিচারক হাফিজুর রহমান। রিফাত শরীফ হত্যার পর বরগুনায় কিশোরদের গ্যাং ০০৭ বন্ড গ্রুপ সামনে আসে। হত্যার পর মোবাইল ফোন ও সিসি ক্যামেরায় ধারণ করা ভিডিও, পুলিশের অভিযোগপত্র ও প্রত্যক্ষদর্শীদের বিবরণী ও অভিযুক্তদের স্বীকারোক্তিতে এ সকল আসামিদের হত্যার আগে ও পরে সক্রিয় ভূমিকা উঠে এসেছে। 

গত বছরের ২৬ জুন বরগুনার কলেজ রোড এলাকায় দিনের বেলা কয়েকজন যুবক রিফাত শরীফের ওপর ধারালো অস্ত্র দিয়ে হামলা চালায়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

গত বছরের ১ সেপ্টেম্বর নিহত রিফাত শরীফের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে দুটি অভিযোগপত্র আদালতে দাখিল করেন তদন্ত কর্মকর্তা মো. হুমায়ূন কবির। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন ও অপ্রাপ্তবয়স্ক ১৪ জনকে পৃথকভাবে আসামি করা হয়। গত ৩০ সেপ্টেম্বর বরগুনার জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান প্রাপ্তবয়স্ক মিন্নিসহ ছয় আসামিকে মৃত্যুদণ্ড ও চারজনকে খালাস দেন। 

আদালত ৪৩ কার্যদিবসে ৭৪ জনের সাক্ষ্যগ্রহণ, আইনজীবীদের যুক্তি উপস্থাপন ও খণ্ডনের পর অপ্রাপ্তবয়স্কদের এই মামলার রায়ের দিন ধার্য করেছেন।  

অপ্রাপ্তবয়স্ক আসামিরা হলেন, রাশিদুল হাসান রিশান (১৭+), রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫+), আবু আবদুল্লাহ রায়হান (১৬+), অলি উল্লাহ ওলি (১৬+), জয় চন্দ্র সরকার চন্দন (১৭+), নাইম (১৭+), তানভীর হোসেন (১৭+), নাজমুল হাসান (১৪+), রাকিবুল হাসান নিয়ামত (১৫+), মো. সাইয়েদ মারুফ বিল্লাহ (মহিবুল্লাহ), মারুফ মল্লিক (১৭+), প্রিন্স মোল্লা (১৫+), রাতুল সিকদার (১৪+) ও আরিয়ান শ্রাবণ (১৬+)। 

রাশিদুল হাসান রিশান, অলি উল্লাহ ওলি, জয় চন্দ্র সরকার চন্দন, তানভীর, নাজমুল ইসলাম, রাতুল সিকদার ও আরিয়ান শ্রাবণকে পুলিশ গ্রেপ্তার করে। পরে এরা সবাই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। বাকি আসামিরা আদালতে আত্মসমর্পণ করে।  

আসামিদের মধ্যে চন্দন, প্রিন্স মোল্লা, রাতুল সিকদার, নাজমূল হাসান, নিয়ামত, মারুফ বিল্লাহ, মারুফ মল্লিক ও আরিয়ান শ্রাবণ জামিনে রয়েছেন। বাকিদের যশোর কিশোর সংশোধন কেন্দ্রে রাখা হয়েছে।

রিফাত হাওলাদার, রায়হান ও আরিয়ান শ্রাবণের আইনজীবী শাহজাহান মিয়া বলেন, আসামিদের নির্দোষ প্রমাণের জন্য আদালতে তথ্য-উপাত্ত উপস্থাপন ও যুক্তি তুলে ধরেছেন। আদালতের কাছে তিনি ন্যায় বিচার পাবেন বলে আশা করেন। একই বক্তব্য অন্য আসামির আইনজীবীদেরও।  

বরগুনা শিশু আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মোস্তাফিজুর রহমান বাবুল বলেন, আসামিদের বিরুদ্ধে তিনি আদালতের কাছে পর্যাপ্ত তথ্য-উপাত্ত, সাক্ষ্য ও প্রমাণ তুলে ধরেছেন। এ মামলায় আদালত আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন।


 

রুদ্র/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়