Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

১২ দিন ধরে বন্ধ ম্যাঙ্গো ট্রেন

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ২৯ জুলাই ২০২১   আপডেট: ১২:৩১, ২৯ জুলাই ২০২১
১২ দিন ধরে বন্ধ ম্যাঙ্গো ট্রেন

ম্যাঙ্গো ট্রেন

চাঁপাইনবাবগঞ্জে ১২ দিন থেকে বন্ধ আছে ম্যাঙ্গো ট্রেন। এতে আম ব্যবসায়ীরা ঢাকায় রেলযোগে কম খরচে আম পাঠাতে পারছেন না। ফলে আম ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

রেল কর্তৃপক্ষ বলছে, আমের মৌসুম শেষ হয়ে যাওয়ায় ট্রেনটি বন্ধ করা হয়েছে। এদিকে, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, জেলায় এখনও আশ্বিনা ও ফজলি জাতের আম গাছে আছে।

চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার আব্দুর রহমান বলেন, ‘চলতি আমের মৌসুমে ঢাকায় আম পাঠিয়েছি পাঁচশ কেজিরও বেশি। ঢাকাতে আম পাঠাতে কম খরচ হওয়ায়, অনেকেও পরামর্শ দিয়েছি তারা যেন ম্যাঙ্গো ট্রেনে ঢাকাতে আম পাঠায়। হঠাৎ করে ট্রেনটি বন্ধ হয়ে যাওয়ায় বেশি টাকা ভাড়া দিয়ে, কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ঢাকাতে আম পাঠাতে হচ্ছে। এতে তেমন লাভ হচ্ছে না।’

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আম ব্যবসায়ী কাইসার আলম বলেন, ‘এ বছরে আমার বাগানের আম ঢাকায় পাঠিয়েছি ম্যাঙ্গো ট্রেনে। আম বহনের ভাড়া কম থাকায়, এ ট্রেন সেবাটিকে বেশি গুরুত্ব দিয়েছিলাম। বর্তমানে আমার বাগানে ২৫০ মণেরও বেশি আশ্বিনা জাতের আম আছে। ফজলি জাতের আমগুলো আগাম কানসাটে বেশি বিক্রি করেছিলাম, তাই এখনও বর্তমানে ৫০ থেকে ৬০ মণ আম আছে।’

তিনি জানান, বর্তমানে ট্রেন সেবাটি বন্ধ থাকায়, ঢাকায় আম পাঠাতে বিকল্প কিছু ভাবতে হচ্ছে। ওই ট্রেনে ১ কেজি আম প্রায় দেড় টাকাতে ঢাকায় পৌঁছে যেত, আর কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠাতে গেলে কেজি প্রতি পড়ে প্রায় ১১-১৩ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার মোহাম্মদ ওয়াবাইদুল্লাহ জানান, সর্বশেষ ১৬ জুলাই আম নিয়ে যায় ম্যাঙ্গো ট্রেনটি। শেষের দিকে ৫০-৩০ ক্যারেট করে আম বুকিং হতো। আম বুকিং এর পরিমাণ কম হওয়ায়, আমাদের জানানো হয় ম্যাঙ্গো ট্রেনটি বন্ধ করার কথা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম জানান, বাগানে আশ্বিনা আর ফজলি জাতের আম গাছে ঝুলছে। চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ ও ভোলাইট উপজেলায় বেশি আম আছে। বর্তমানে বাগানে শতকরা ১০-১৫ ভাগ আম আছে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ জানান, প্রথম দিকে ম্যাঙ্গো ট্রেনটি ভালোই সাড়া ফেলেছিল ৮০ থেতে ৭০ মেট্রিক টন আম বুকিং হতো। পরে আম কমে যাওয়ায়, ৮ মেট্রিক টনে নেমে আসে আম বুকিং এর পরিমাণ। তাই ট্রেনটি বন্ধ করা হয়েছে।

উল্লেখ‌্য, চাঁপাইনবাবগঞ্জের আম চাষিদের কথা ভেবে রেল মন্ত্রণালয়ের আদেশে গত বছর থেকে চালু হয় স্পেশাল ম্যাঙ্গো ট্রেন। এরই ধারাবাহিকতায় এ বছরও এই ট্রেন সেবাটি চালু করা হয়। চলতি বছরের ২৭ মে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি চালু করেন প্রধানমন্ত্রী শেখে হাসিনা।

শিয়াম/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়