Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

হবিগঞ্জে নদীর উপর নানামুখী অত্যাচার

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ২৬ সেপ্টেম্বর ২০২১  
হবিগঞ্জে নদীর উপর নানামুখী অত্যাচার

হবিগঞ্জে খোয়াই ও সুতাংসহ জেলার বিভিন্ন নদীর উপর চলছে নানামুখী অত্যাচার।  একদিকে নদীর বুক থেকে চলছে অবৈধভাবে বালু উত্তোলন ও নদী দখল।  অন্যদিকে শিল্প কারখানার বর্জ্য নিক্ষেপের কারণে অস্তিত্ব হারাচ্ছে নদী। নদী রক্ষার ক্ষেত্রে কার্যকর ভূমিকা নজরে পড়ছে না।  এমনটাই মনে করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কর্মীরা।

নদী দিবস উপলক্ষে শনিবার (২৫ সেপ্টেম্বর) হবিগঞ্জের খোয়াই নদীতে নদী পরিভ্রমণ অয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার।  

অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ, যথাযথভাবে নদী খনন করে খোয়াই নদীর গতিপথ অবারিত রাখা, পুরাতন খোয়াইসহ জেলার অন্যান্য নদী রক্ষায় নানান ধরনের দাবি সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে জেলা শহরের খোয়াই মুখ এলাকা থেকে মশাজান পর্যন্ত এ পরিভ্রমণ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেলের সমন্বয়ে কর্মসূচিতে অংশ নেন- মুক্তিযোদ্ধা ও সাবেক জনপ্রতিনিধি মোহাম্মদ আলী মুমিন, রাজনীতিবিদ মো. হাবিবুর রহমান, অ্যাডভোকেট বিজন বিহারী দাস, চিকিৎসক পরিবেশকর্মী এসএস আল-আমীন সুমন, আফরোজা ছিদ্দিকা, সাংবাদিক আব্দুল হালিমসহ সংশ্লিষ্টরা।

বক্তারা বলেন, বহু বছর ধরেই খোয়াই নদীর নাব্যতার ব্যাপারে কোন পদক্ষেপ নেওয়া হয়নি।  খোয়াই নদী খনন না হওয়াতে নদীর তলায় পলি ও বালি জমে  বিভিন্ন জায়গায় চর পড়েছে।  নদীর তলদেশ শহর থেকে ১২ থেকে ১৫ ফুট উঁচু হয়ে উঠেছে।  এছাড়াও খোয়াই নদী থেকে যন্ত্র দিয়ে অপরিকল্পিত-অনিয়ন্ত্রিত বালু, মাটি উত্তোলনের কারণে নদী সংকটাপন্ন অবস্থায় আছে এবং নদীর বিভিন্ন স্থানের বাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। 

বক্তারা আরও বলেন, নদীতে বর্জ্য নিক্ষেপের ফলে পানি দূষণ হচ্ছে।  খোয়াই নদী খনন করে নদীর তলদেশ শহর থেকে কমপক্ষে ১০ ফুট গভীরে নিতে হবে, অবৈধ মাটি-বালু উত্তোলন বন্ধ করতে হবে, নদীতে বর্জ্য নিক্ষেপ বন্ধ করতে হবে।

পুরাতন খোয়াই নদীর কথা উল্লেখ করে বক্তারা বলেন, এই নদীটি বৃষ্টির পানি ও অন্যান্য পানি  নিষ্কাশন, নদী পাড়ে যাতায়াত ও সুন্দর পরিবেশের জন্য নদীটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিল।  কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা, দায়িত্বে অবহেলা ও ভূমি দখলকারীদের অবৈধ দখলের কারণে পুরাতন খোয়াই নদী বিলীন হওয়ার পথে।  ফলে জলাবদ্ধতা, পরিবেশ বিপর্যয় মানবিক বিপর্যয় নেমে এসেছে।

বাপার হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, নদীমাতৃক বাংলাদেশের নদীগুলো আজ নানামুখী অত্যাচারের চরম বিপর্যয়ের শিকার।  নদী নিয়ে ব্যবসা করা, নদী দখল ও হত্যা করে আর্থিক ফায়দা নেওয়া হচ্ছে।  আমাদের জীবন যাপনে নদীর ভূমিকা গুরুত্বপূর্ণ হলেও দেখা যায় নদী নিয়ে ভাবার জন্য কেউ নেই। 

মামুন/সুমি

সর্বশেষ

পাঠকপ্রিয়