ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

৭ দিনের মধ্যে হাইকোর্টে যাবে প্রদীপ-লিয়াকতের মৃত্যুদণ্ডাদেশ 

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ১ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৩:১৬, ১ ফেব্রুয়ারি ২০২২
৭ দিনের মধ্যে হাইকোর্টে যাবে প্রদীপ-লিয়াকতের মৃত্যুদণ্ডাদেশ 

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি প্রদীপ কুমার দাশ ও লিয়াকত আলীর মৃত্যুদণ্ডাদেশ আগামী ৭ দিনের মধ্যে হাইকোর্টে পৌঁছাবে। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে সিনহা হত্যা মামলার আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর একথা জানান।

এর আগে সোমবার (৩১ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে প্রদীপ কুমার দাশ ও লিয়াকত আলীর মৃত্যুদণ্ডের আদেশ দেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল।  রায়ে ৭ জনকে খালাস দেওয়া হয়েছে।  যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছে ৬ জনকে।

 অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর জানান, কোনো ব্যক্তিকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হলে আদালতের নিয়ম অনুযায়ী মামলার রায় হওয়ার ৭ দিনের মধ্যে সমস্ত নথি, কেস ডায়েরি, সাক্ষী-প্রমাণাদিসহ কাগজপত্র হাইকোর্টে পাঠানো হয়। লালসালু কাপড়ে মুড়িয়ে কাগজপত্র হাইকোর্টে পাঠানো হয়ে থাকে। নিয়মানুযায়ী প্রদীপ ও লিয়াকতের মৃত্যুদণ্ডাদেশের কপিও সেভাবে হাইকোর্টে যাবে। 

তিনি আরও জানান, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফাঁসির আদেশ হাইকোর্টকে অবহিত করতে হয়। হাইকোর্টকে অবহিত না করা পর্যন্ত আদেশ কার্যকর হবে না। এছাড়া আসামিপক্ষ আপিল করতে পারে। মামলার রায়ে সন্তুষ্ট না হলে উচ্চ আদালতে যাওয়ার এখতিয়ার সবার রয়েছে।

এদিকে মৃত্যুদণ্ড প্রাপ্ত দুই আসামির ডিভিশন বাতিল করে কনডেম সেলে নেওয়া হয়েছে। সোমবার সন্ধ্যায় আদালত থেকে তাদের কনডেম সেলে নিয়ে যাওয়া হয় বলে রাইজিংবিডিকে নিশ্চিত করেছিলেন কক্সবাজার জেলা কারাগারের সুপার মো. নেছার আলম।

তারেকুর/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়