ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ক্ষতিপূরণ চেয়ে রানা প্লাজার শ্রমিকদের বিক্ষোভ

সাভার (ঢাকা) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ৮ এপ্রিল ২০২২   আপডেট: ১৩:২৯, ৮ এপ্রিল ২০২২
ক্ষতিপূরণ চেয়ে রানা প্লাজার শ্রমিকদের বিক্ষোভ

ছবি: রাইজিংবিডি

শ্রমিকদের পুনর্বাসন ও দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ করেছেন সাভারের রানা প্লাজার আহত শ্রমিকরা।

শুক্রবার (৮ এপ্রিল) সকাল ১০টার দিকে উপজেলার বাজার বাসস্ট্যান্ড এলাকায় রানা প্লাজার সামনে আহত শ্রমিকদের সংগঠন ‘সাভার রানা প্লাজা সারভাইবার্স অ্যাসোসিয়েশন’  আয়োজিত এক বিক্ষোভ কর্মসূচি থেকে এসব দাবি জানানো হয়।

দাবিগুলো হচ্ছে- রানা প্লাজায় আহত শ্রমিকদের একজীবনের ক্ষতিপূরণ, শ্রমিকদের পুনর্বাসন, আজীবন চিকিৎসার ব‍্যবস্থা, দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত, সব দোষীদের সম্পত্তি বাজেয়াপ্ত করা ও ২৪ এপ্রিলকে শ্রমিক হত‍্যাকাণ্ড দিবস ঘোষণা করা।

কর্মসূচিতে অংশ নেওয়া আহত শ্রমিক নিলুফার ইয়াসমিন জানান, রানা প্লাজার ৫ম তলায় কাজ করতেন তিনি। রানা প্লাজা ধসের ঘটনায় পা, কোমর, মেরুদণ্ড এবং মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে মানবেতর জীবন যাপন করছেন।  অর্থাভাবে চিকিৎসা চালাতে পারছেন না।

নিলুফার বলেন, আমার অসুস্থতার কারণে ৫ বছর ধরে স্বামী আমায় ছেড়ে চলে গেছে। পঙ্গু শরীর নিয়ে মানবেতর জীবনযাপন করছি।  বাধ‍্য হয়ে ছেলেকে কাজে পাঠিয়েছি। শুধু আমি না আমাদের মতো আহত শ্রমিক মানবেতর জীবনযাপন করছেন। 

সাভার রানা প্লাজা সারভাইবার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ও রানাপ্লাজায় আহত শ্রমিক মাহমুদুল হাসান হৃদয় বলেন, ২০১৩ সালে রানাপ্লাজা ধসের ঘটনায় আমাদের ১১৩৬জন সহকর্মী মারা যায়।  আমরা হাজার হাজার শ্রমিক আহত হই।  দীর্ঘদিন অতিবাহিত হলেও আমাদের দাবি পূরণ হয়নি।

/সাব্বির/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়