ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ট্রেনে ঢাকায় আম নিতে খরচ হবে ১.৩১ টাকা 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ১২ জুন ২০২২   আপডেট: ১৩:১৭, ১২ জুন ২০২২
ট্রেনে ঢাকায় আম নিতে খরচ হবে ১.৩১ টাকা 

ম্যাংগো স্পেশাল ট্রেনে উত্তর বঙ্গের আম খুব সহজেই ঢাকায় পৌঁছাতে পারবে

আগামী সোমবার (১৩ জুন) থেকে চালু হতে যাচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ট্রেনটি বিকেল ৪টার দিকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। আর এ ট্রেনে ১.৩১ টাকা কেজিতে আম পরিবহন করতে পারবেন আম ব্যবসায়ীরা।

বিষয়টি নিশ্চিত করেছেন রহনপুর রেওয়ের সহকারী স্টেশন-মাস্টার মামুন।

মামুন বলেন, সোমবার সকাল ১০টার দিকে রহনপুরে রেলওয়ের উচ্চ পর্যায়ের কর্মকতারা আসবেন। বিকেলে ৪টার দিকে ম্যাংগো ট্রেনটি উদ্বোধন করবেন তারা। রহনপুর আর চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশন থেকে ঢাকায় ১ কেজি আম পাঠাতে খরচ পড়বে ১.৩১ টাকা। 

রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক আসীম কুমার তালুকদার বলেন, গত দুই বছর ধরে স্বল্প খরচে ম্যাংগো ট্রেন আম পরিবহন করছে। এ বছরও কম খরচে ঢাকায় আম পৌঁছাতে সরকার ম্যাংগো ট্রেন চালু করার উদ্যোগ নিয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনটিতে প্রতিকেজি আম পরিবহন করতে খরচ পড়বে ১.৩১ টাকা। আর রাজশাহী থেকে খরচ পড়বে মাত্র ১.১৭ টাকা।

অসীম কুমার তালুকদার আরো বলেন, এই ট্রেন প্রতিদিন বিকেল ৪ টার দিকে রহনপুর থেকে যাত্রা শুরু করবে। চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে ঘন্টাধরে আম লোড করে রাজশাহীর উদ্দেশ্যে রওনা হবে ট্রেনটি। আর রাজশাহী এসে আম নিয়ে রাত ৯ টায় ঢাকার উদ্দেশ্যে রওনা দেবে এই ট্রেন।

আম চাষি ও ব্যবসায়ীদের মতে, আগামী দেড় মাস ট্রেনে পাঠানোর মতো আম থাকবে তাদের কাছে।

রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর তা থেকে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বিতীয়বার ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ওই বছরে আম পরিবহন হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। সে সময় রাজস্ব আদায় হয়েছিল ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

আরো পড়ুন: ১৩ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন

মেহেদী/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়