ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৩ হাজার কেজি আম নিয়ে যাত্রা করলো ম্যাংগো ট্রেন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ১৩ জুন ২০২২   আপডেট: ১৪:৩৮, ১৪ জুন ২০২২

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৩ জুন) বিকেল ৪টায় ট্রেনের উদ্বোধন করেন রাজশাহী রেলওয়ের (পশ্চিম) প্রধান পরিবহন কর্মকর্তা শহিদুল ইসলাম।

৮ ওয়াগানে ৩০০ মেট্টিক টনের অধিক আম পরিবহন করা যাবে স্পেশাল ম্যাংগো ট্রেনে। এ বিশেষ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল, ডিমসহ সব ধরনের কৃষিপণ্যও কম খরচে ঢাকায় নেওয়া যাবে।

প্রথম দিনে রহনপুর থেকে ৩ হাজার কেজি আম নিয়ে যাত্রা করে ম্যাংগো ট্রেন। এরপর প্রতিটি স্টেশন থেকে আম নিয়ে ঢাকায় পৌঁছাবে। প্রাথমিকভাবে আমের মৌসুম পর্যন্ত অর্থাৎ আগামী দেড় মাস ট্রেনটি চালানোর সিদ্ধান্ত হয়েছে। তবে এই সময় কম বা বেশি হতে পারে।    

সপ্তাহে ৭ দিনই চলা এ ট্রেন রহনপুর রেলস্টেশন থেকে বিকেল ৪টায় ছেড়ে রাত পৌনে ২টায় ঢাকার তেজগাঁও স্টেশনে পৌঁছাবে। পণ্য লোড-আনলোড করতে পথিমধ্যে ১১টি স্টেশনে যাত্রা বিরতি নেবে। এ পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে কেজি প্রতি খরচ পড়বে ১.৩১ টাকা আর রাজশাহী থেকে ১.১৭ টাকা।   

রহনপুর থেকে ট্রেনটি ছেড়ে পথিমধ্যে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ, কাঁকনহাট, রাজশাহী, সরদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনের পর তেজগাঁও গিয়ে থামবে।  

উদ্বোধনকালে রাজশাহী রেলওয়ের কর্মকতা (পশ্চিম) শহিদুল ইসলাম বলেন, কম খরচে সব ধরনের কৃষি পণ্য ঢাকায় নেওয়ার জন্য তৃতীয় বারের মতো এ স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হলো। কুরিয়ার সার্ভিসে এক টন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর এই ট্রেনে খরচ পড়বে মাত্র ১ হাজার ১১৭ টাকা। এবার কম খরচে আম পরিবহনের পাশাপাশি এ ট্রেনে লিচু, ডিমসহ সব ধরনের কৃষিপণ্য ঢাকায় নেওয়া যাবে। 

ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধনের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গোমস্তাপুর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ। 

শিয়াম/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়