ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

খুলনায় বাড়ি পাচ্ছেন ৮৩৬ পরিবার

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ২০ মার্চ ২০২৩  
খুলনায় বাড়ি পাচ্ছেন ৮৩৬ পরিবার

‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। আগামী বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী সকাল সাড়ে ১০টায় খুলনায় তৃতীয় পর্যায়ের অবশিষ্ট ৭৯টি এবং চতুর্থ পর্যায়ের ৭৫৭টিসহ মোট ৮৩৬টি ভূমিহীন-গৃহহীন পরিবারের হাতে জমির দলিল ও বাড়ির চাবি হস্তান্তর করবেন। 

রূপসা উপজেলায় ৭৫টি, তেরখাদা উপজেলায় ৯০টি, ডুমুরিয়া উপজেলায় ২০০টি, পাইকগাছা উপজেলায় ৬৬টি, দাকোপ উপজেলায় ৭৫টি, বটিয়াঘাটা উপজেলায় ৮০টি, দিঘলিয়া উপজেলায় ১৮০টি এবং ফুলতলা উপজেলায় ৭০টি পরিবারের মধ্যে জমিসহ ঘর হস্তান্তর করা হবে।

সোমবার (২০ মার্চ) দুপুরে খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন সংবাদ সম্মেলনে এতথ্য জানান।

জেলা প্রশাসক বলেন, খুলনা জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের পুনর্বাসনের কাজ সফলভাবে পরিচালিত হচ্ছে। চতুর্থ পর্যায়ে বাড়ি নির্মাণে ব্যয় হয় প্রায় ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘ক’ শ্রেণির পরিবার যার জমি ও ঘর কিছুই নেই এমন ভূমিহীন-গৃহহীন, ছিন্নমূল ও অসহায় দরিদ্র পরিবার এবং ‘খ’ শ্রেণির পরিবার যার সর্বোচ্চ ১০ শতাংশ জমির সংস্থান আছে, কিন্তু বাড়ি নেই এমন পরিবার। ‘ক’ শ্রেণির পরিবারের জন্য অগ্রাধিকার ভিত্তিতে সরকারি খাস জমি, সরকারিভাবে ক্রয়কৃত জমি, সরকারের অনুকূলে কারো দানকৃত জমি অথবা রিজিউমকৃত জমিতে ভূমিহীন-গৃহহীনদের দুই শতক জমিসহ সেমিপাকা একক বাড়ি প্রদানের মাধ্যমে পুনর্বাসন করা হচ্ছে। 

খাস জমির সংস্থান না থাকায় খুলনা জেলার পাইকগাছা উপজেলায় ৩.৭০ একর, দিঘলিয়া উপজেলায় ২.৪১৮ একর, বটিয়াঘাটা উপজেলায় ২ একর, ফুলতলা উপজেলায় ৪.১২ একর এবং রূপসা উপজেলায় ০.২৪ একরসহ মোট ১২.৪৭৮ একর জমি কেনা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, খুলনা জেলার মোট ভূমিহীন-গৃহহীন পরিবারের সংখ্যা ৫ হাজার ৫২৯টি। ইতোমধ্যে প্রথম পর্যায়ে ৯২২টি, দ্বিতীয় পর্যায়ে ১ হাজার ৩৫১টি এবং তৃতীয় পর্যায়ে ৯০৬টি জমির মালিকানাসহ গৃহ হস্তান্তর করা হয়েছে। চলমান চতুর্থ পর্যায়ে তৃতীয় ধাপে বরাদ্দপ্রাপ্ত মোট বাড়ির সংখ্যা ১ হাজার ৮১৯টি। বর্তমানে কাজ চলমান ১ হাজার ৬২টি গৃহে ভূমিহীন-গৃহহীন পুনর্বাসনের পর খুলনা জেলায় অবশিষ্ট ভূমিহীন-গৃহহীন পরিবার থাকবে ৩৭৬টি।

উল্লেখ্য, বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক নির্মিত ব্যারাকে তেরখাদা উপজেলায় ৩০টি, পাইকগাছা উপজেলায় ৭৩টি ও দাকোপ উপজেলায় ৫০টিসহ মোট ১৫৩টি এবং খুলনা-১ আসনের সংসদ সদস্য কর্তৃক দাকোপ উপজেলায় দুটি ভূমিহীন-গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মন্ডল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম মুনিম লিংকন, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আতিকুল ইসলামসহ প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়