ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

১৪ হাজার কেজি আম নিয়ে ছুটলো ম্যাংগো ট্রেন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ৮ জুন ২০২৩  
১৪ হাজার কেজি আম নিয়ে ছুটলো ম্যাংগো ট্রেন

১৩ হাজার ৮১৫ কেজি আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে গেছে ম্যাংগো স্পেশাল ট্রেন। বিশেষ এই ট্রেন চালুর প্রথম দিন বৃহস্পতিবার (৮ জুন) সকাল থেকে বিকাল পর্যন্ত জেলার ৫টি রেলওয়ে স্টেশনে এই আমগুলো রাজধানীতে পাঠানোর জন্য বুকিং করেন ব্যবসায়ীরা। ম্যাংগো ট্রেন চালুর প্রথম দিনে রাজস্ব আয় হয় ১৮ হাজার ২৪৪ টাকা।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ৭ হাজর ৮৮৭ কেজি আম বুকিং  হয়, এতে রাজস্ব আয় হয় ১০ হাজার ৫১৩ টাকা। আমনুরা জংশন থেকে ৯০০ কেজি আম বুকিং হয়, এতে রাজস্ব আয় হয় ১ হাজার ১৮০ টাকা। আমনুরা বাইপাস রেলস্টেশন থেকে ১৫০ কেজি আম বুকিং হয়, এতে সরকারের রাজস্ব আয় হয় ১৯৮ টাকা। রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ৪ হাজার ৭৫৮ কেজি আম বুকিং হয়, এতে আয় হয় ৬ হাজার ১৯৫ টাকা। নাচোল রেলস্টেশন থেকে ১২০ কেজি আম বুকিং হলে রাজস্ব আয় হয় ১৫৮ টাকা।

ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন উপলক্ষে বৃহস্পতিবার (৮ জুন) সকালে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে এক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ রেলওয়ে। এদিন দুপুরে এই স্টেশনে উপস্থিত হয়ে আম পরিবহনের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী বলেন, দেশের সব জায়গায় চাঁপাইনবাবগঞ্জ আম দিয়েই পরিচিত। এখান থেকে ব্যবসায়ীরা দেশের বিভিন্নস্থানে ট্রাকযোগে আম পাঠানোর সময় নষ্ট হয়ে যায়। এতে তারা ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও বেশি খরচ দিয়ে আম পাঠালে, ভোক্তার কাছে আমের মূল্য বেড়ে যায়। এই মূল্য যেন স্বাভাবিক থাকে, এবং মানুষ যাতে কম খরচে আম খেতে পারে সেজন্য ম্যাংগো ট্রেন চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী এই অঞ্চলের মানুষের কথা ভেবে আম পরিবহনের জন্য বিশেষ এই ট্রেনের ব্যবস্থা করেছেন।

তিনি আরও বলেন, ঈদের পরে জুলাই মাসে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বন্ধ থাকা ট্রেন চালু হবে। এমনকি চাঁপাইনবাবগঞ্জ থেকে করোনাকালীন পরিস্থিতিতে বন্ধ হওয়া শাটল ট্রেন সেপ্টেম্বর মাসে চালু হবে। এছাড়াও বনলতা ট্রেনের ৩ থেকে ৪টি বগি বাড়ানো হবে।

প্রতিদিন ম্যাংগো স্পেশাল ট্রেনটি জেলার রহনপুর স্টেশনে আম বুকিং করে বিকাল ৪ টায় ট্রেনটি যাত্রা শুরু করবে রাজধানীর উদ্দেশ্যে। পথিমধ্যে ১৪টি স্টেশনে আম নিয়ে ম্যাংগো স্পেশাল ট্রেন ঢাকার তেজগাঁওতে পৌঁছবে রাত ১টা ১৫ মিনিটে। উদ্বোধন হওয়া ম্যাংগো ট্রেনে এবার ৭টি ওয়াগনে আম পরিবহন করতে পারবেন সংশ্লিষ্টরা। এসব ওয়াগনে ৩০১ মেট্রিক টন আম পরিবহণ করা যাবে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে পরিবহনে খরচ হবে প্রতি কেজিতে ১ টাকা ৩২ পয়সা। রাজশাহী থেকে এই ভাড়া হবে ১ টাকা ১৭ পয়সা।

শিয়াম/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়