ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি চট্টগ্রামে

রেজাউল করিম, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ৪ জুলাই ২০২৩  
চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি চট্টগ্রামে

চট্টগ্রাম মহানগরী ও জেলা-উপজেলা থেকে এবারের ঈদ উল আজহায় কোরবানির পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। ৪ লাখ কোরবানির চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে কোরবানির আগে থেকে বিভিন্ন চামড়ার আড়তদার ও ব্যবসায়ীরা প্রস্তুতি নিলেও গত রোববার সকাল পর্যন্ত চামড়া সংগ্রহ হয়েছে ৩ লাখ ২০ হাজার। এর মধ্যে গরু-মহিষের চামড়া রয়েছে আড়াই লাখ।  

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মো. মুসলিম উদ্দিন এতথ্য নিশ্চিত করেছেন।  

এদিকে, প্রাণিসম্পদ বিভাগের হিসেব মতে এবার চট্টগ্রামে পশু কোরবানি হয়েছে ৮ লাখ।

আড়তদার সমিতির তথ্য অনুযায়ী, এই বছর পশু কোরবানি হয়েছে আগের বছরের চেয়ে তুলনামূলক কম। এছাড়া চামড়া ব্যবসায়ী ও আড়তদারদের বাইরে বিভিন্ন মাদরাসা ও গাউসিয়া কমিটি পৃথকভাবে নিজেদের ব্যবস্থাপনায় চামড়া সংগ্রহ ও সংরক্ষণ করেছেন। ফলে চামড়া ব্যবসায়ীদের চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। 

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মুসলিম উদ্দিন জানান, এই বছর সমিতির উদ্যোগে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৪ লাখ। সর্বশেষ রোববার সকাল পর্যন্ত চামড়া সংগ্রহ হয়েছে ৩ লাখ ২০ হাজার। ৮০ হাজার চামড়া কম সংগ্রহ হয়েছে। 

এদিকে, গাউসিয়া কমিটি বাংলাদেশ সমগ্র চট্টগ্রাম জেলা ও নগরী থেকে কোরবানির দিন দুপুর থেকেই নিজেদের ব্যবস্থাপনায় চামড়া সংগ্রহ করেছে। প্রায় ৬ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবকের মাধ্যমে গত রোববার পর্যন্ত গাউসিয়া কমিটি এক লাখের বেশি চামড়া সংগ্রহ করেছে। এসব চামড়া নিজেদের ব্যবস্থাপনায় নগরীর জামেয় আহমদিয়া সুন্নিয়া মাঠসহ জেলার কয়েকটি পৃথকস্থানে সংরক্ষণ করেছে তারা। 

গাউসিয়া কমিটির সংগ্রহ করা চামড়া অধিকাংশই দান হিসেবে পেয়েছেন কোরবানি দাতাদের কাছ থেকে। 

গাউসিয়া কমিটির যুগ্ম মহাসচিব মোছাহেব উদ্দিন বখতিয়ার জানান, চামড়া সিন্ডিকেট ভাঙতে এবং গরিবের হক যথাযথভাবে পৌঁছে দিতেই গাউসিয়া কমিটি নিজেদের ব্যবস্থাপনায় চামড়া সংগ্রহের উদ্যোগ গ্রহণ করে। ২০২২ সাল থেকে গাউসিয়া কমিটি চামড়া সংগ্রহ করে আসছে। এবার দেড় লাখ চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করেছে গাউসিয়া কমিটি। তবে গত রোববার পর্যন্ত এক লাখ চামড়া সংগ্রহ হয়েছে। সংগ্রহ করা কোনো চামড়াই কিনতে হয়নি বলেও জানান মোছাহেব উদ্দিন বখতিয়ার। 

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়