ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

কুড়িগ্রামে দুই মুখ বিশিষ্ট বাছুরের জন্ম

কুড়িগ্রাম প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ১৫ সেপ্টেম্বর ২০২৩  
কুড়িগ্রামে দুই মুখ বিশিষ্ট বাছুরের জন্ম

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় দুই মুখ ও চার নাক বিশিষ্ট বাছুরের জন্ম দিয়েছে একটি গাভি। সদ্যজাত বাছুরটিকে একনজর দেখতে উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের ছিট পাইকেরছড়া গ্রামের কৃষক মো. হাতেম আলীর বাড়িতে ভিড় করছেন উৎসুক জনতা।

গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাতে কৃষক মো. হাতেম আলীর গাভি এই বাছুরটি জন্ম দেয়। বাছুটি সুস্থ আছে।

গরুর মালিক হাতেম আলী জানান, আমি কৃষক। বাড়িতে দুইটি দেশি জাতের গাভি পালন করি। এই গাভিটি ১০ মাস হলো শাহীওয়াল জাতের বীজ দিয়ে প্রজনন করিয়েছিলাম। গত মঙ্গলবার রাতে গাভিটি দুই মুখ ও চার নাক বিশিষ্ট বাছুরটি জন্ম দেয়। বাছুরটি নিজ থেকে দুধ টেনে খেতে পারে না। ওকে ফিডার দিয়ে দুধ খাওয়াতে হচ্ছে। 

তিনি আরও জানান, দুইদিন ধরে আমরা সাংসারিক কাজ করতে পারছি না। বাছুরের পেছনে অনেক সময় দিতে হচ্ছে। আমি এর আগে কোনো দিন এমন বাছুর দেখিনি।

বাছুরটি দেখতে আসা দুলাল মিয়া জানান, বাছুরের দুই মুখ রয়েছে এমন কথা শুনে প্রথমে অবাক হয়েছিলাম। পরে নিজের চোখে দেখলাম। এরকম গরু আমি জীবনে প্রথম দেখলাম।

স্থানীয় পশু চিকিৎসক জাহিদুল ইসলাম জানান, আমি গাভিটিকে শাহিওয়াল জাতের বীজ দিয়ে প্রজনন করিয়েছিলাম। এমন বাছুর জন্ম নেওয়ার কারণ আমার জানা নেই।

ভুরুঙ্গামারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোছা. শামীমা আক্তার বলেন, এটা জন্মগত ত্রুটি। এ জাতীয় প্রাণী খুব একটা বাঁচে না।

বাদশাহ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়