ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

সুনামগঞ্জে তাপমাত্রার রেকর্ড, জনজীবনে হাঁসফাঁস অবস্থা 

সুনামগঞ্জ প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ২৫ মে ২০২৪  
সুনামগঞ্জে তাপমাত্রার রেকর্ড, জনজীবনে হাঁসফাঁস অবস্থা 

চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে হাওরের জেলা সুনামগঞ্জ। গরমে ঘরে কিংবা বাহিরে মানুষের নাভিশ্বাস উঠেছে। মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। 

সিলেট আবহাওয়া অফিস জানায়, আজ শনিবার (২৫ মে) বিকাল ৩টায় সুনামগঞ্জে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা জেলায় এই বছরের সর্বোচ্চ। শুক্রবার (২৪ মে) তাপমাত্রার পারদ ছিল ৩৭ দশমিক ৭ সেলসিয়াস ও এর আগের দিন বৃহস্পতিবার (২৩ মে) ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

সুনামগঞ্জ পৌর শহর থেকে শুরু করে উপজেলায় এ গরম আর রোদে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে নিম্নআয়ের মানুষ। অনেকে কাজ করতে না পারায় সংসার চালানো নিয়ে চিন্তায় পড়েছেন। প্রয়োজন না হলে কেউ ঘর থেকে একেবারে বের হচ্ছে না। আখের রস, ডাবসহ তরল খাবারের চাহিদা বেড়েছে। সুনামগঞ্জের বিভিন্ন বাজারে দেখা যায়, লেবুর শরবত, আখের রস ও ডাব খেয়ে মানুষ তৃষ্ণা মেটাচ্ছে।  

রাজমিস্ত্রি সজীব হোসেন জানান, তিনি ছাদ ঢালাইয়ের জন্য রড বাঁধার কাজ করছিলেন। কিন্তু অতিরিক্ত গরমে ও রোদের মধ্যে কাজ করা সম্ভব না। তাই শুক্রবার থেকে বাড়িতে বেকার দিন কাটছে তার। 

তিনি বলেন, ‘আমরা দিন এনে দিন খেয়ে থাকি। আগামীকাল থেকে কাজে না গেলে আর চলা যাবে না। আবার এমন গরম থাকলে কাজও করতে পারব না। খুব বিপদে আছি আমরা।’ 

শান্তিগঞ্জ উপজেলার নজরুল ইলসাম বলেন, ‘সুনামগঞ্জের পাইকারি বাজারে এসেছিলাম। গরমে একটা ডাব খাব বলে ভাবছিলাম। বিক্রেতা ১৩০ টাকা দাম চাচ্ছেন। তিনি বলছেন, ডাব পাওয়া যাচ্ছে না, তাই একটু বেশি দামে বিক্রি করছেন। মানুষের বিপদে এমন সুযোগ নেওয়া ঠিক না।’ 

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন রাইজিংবিডি-কে বলেন, বৃষ্টি না হওয়া পর্যন্ত এই অবস্থা থাকতে পারে। বাড়তি তাপমাত্রায় সকলের সচেতনতা ও সাবধানতা জরুরি। 

মনোয়ার/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়