ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শাবিতে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু আগামীকাল

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১  
শাবিতে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু আগামীকাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এপ্লাইড সায়েন্স অ্যান্ড টেকনোলজি কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষাবিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক কনফারেন্স শুরু হবে আগামীকাল। প্রথমবারের মতো কনফারেন্সটি অনলাইনে হবে।

বৃহষ্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় এক প্রেস ব্রিফিংকালে এসব কথা বলেন শাবিপ্রবির স্কুল অব এপ্লাইড সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন ও কনফারেন্সের সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমেদ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, করোনা মহামারির কারণে আমাদের কনফারেন্সটি আইআইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে অনলাইনে সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার সম্মেলনের উদ্বোধন করবেন। 

এ কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও ইউএসএ, ইউকে, ইতালি, বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকরা অংশ নেবেন। এতে তিনটি সেশনে বিভক্ত থাকবে- প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার সেশন। প্ল্যানারি সেশনে দেশ ও বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকরা চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন। 

এছাড়া এ কনফারেন্সে ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এবং কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিংয়ের প্রতিটি ক্যাটাগরিতে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ অ্যাওয়ার্ড দেওয়া হবে। এছাড়া একটি ‘বেস্ট পোস্টার’ অ্যাওয়ার্ডও দেওয়া হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, যুগ্ম-সচিব অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, ড. মুস্তাফিজুর রহমান ও ড. ফরহাদ রাব্বী।

উল্লেখ্য, কনফারেন্সে জুম মাধ্যমে (https://bdren.zoom.us/s/65935794273) I †dmeyK jvB‡fi gv‡a¨‡g (https://www.facebook.com/ICERIE2021) অংশগ্রহণ করা যাবে । 

মাসুদ/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়