ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোভিড শিক্ষায় আগ্রহী হচ্ছেন হিউট স্কুলের শিক্ষার্থীরা 

সুমাইয়া আক্তার কেয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ৩০ মে ২০২১  
কোভিড শিক্ষায় আগ্রহী হচ্ছেন হিউট স্কুলের শিক্ষার্থীরা 

নিজের ভবিষ্যতকে আরও বেশি নিশ্চিত করতে বিভিন্ন আর্টিকেল ও ওয়েবিনারে কোভিড-১৯ সম্পর্কে শিক্ষা গ্রহণে আগ্রহী হচ্ছে নিউইয়র্কের হিউট স্কুলের শিক্ষার্থীরা।

সাধারণত মেয়েদের জন্য সমতাভিত্তিক, টেকসই এবং আনন্দদায়ক ভবিষ্যত বিনির্মাণের প্রত্যয় নিয়ে শুরু করা এই স্কুল বর্তমানে শিক্ষার্থীদের পরিবর্তনশীল পৃথিবীর সঙ্গে খাপ খাওয়ানো এবং নৈতিকতার ধারক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে বিশেষ জোর দিচ্ছে। করোনা মহামারির এই সময় শিক্ষার্থীরা তাদের সাধারণ শিক্ষার পাশাপাশি কোভিড-১৯ মহামারি সম্পর্কে বিস্তারিত জানতে বিভিন্ন ওয়েবিনারের আয়োজন করছে।

হিউট স্কুলের শিক্ষার্থীদের এমন অসাধারণ কাজ এবং গ্লোবাল সিটিজেনশিপ নিয়ে কাজ দেখে আগ্রহী হয়ে নিউজ ডিকোডার নামে একটি প্রতিষ্ঠান এই মাসে ম্যানহাটনের কে-১২ স্কুলে ’ডিকোডার স্পটলাইট’ নামে অ্যাওয়ার্ডের ব্যবস্থা করে। 

এ সম্পর্কে এই স্কুলের লার্নিং অ্যান্ড ইনোভেশন বিভাগের শিক্ষক মাউরিন বার্জেস বলেন, ‘এই প্রাপ্তির গল্পটার উপর ভিত্তি করে আমাদের শিক্ষার্থীরা তাদের সুবিধাজনক অবস্থানে নিয়ে যেতে আরও আগ্রহী হচ্ছে।’

কোভিড-১৯ সম্পর্কে শিক্ষা গ্রহণের জন্য এ স্কুলের শিক্ষার্থীরা বিভিন্ন গবেষণা পরিচালনা করছেন। গত এপ্রিলে যৌথভাবে হিউট এবং আফ্রিকান লিডারশিপ একাডেমির শিক্ষার্থীরা একটি ওয়েবিনারের মাধ্যমে দেখানোর চেষ্টা করেন, কীভাবে কোভিড-১৯ আমেরিকা এবং আফ্রিকার স্বাস্থ্য ব্যবস্থাকে আক্রমণ করেছিল।

এরপর এইসব স্কুলের শিক্ষার্থীরা কোভিড-১৯ সম্পর্কে তাদের গবেষণাপত্রকে পাঁচটি সিরিজে ভাগ করেন এবং প্রত্যেকটা ক্ষেত্রে একেক জন শিক্ষার্থী কাজ করেন।  

শিক্ষার্থী মায়া বার কাজ করেন কীভাবে আমরিকার স্বাস্থ্য ব্যবস্থা কোভিড-১৯ এর সাথে সাংগ্রাম করে খাপ খাওয়ানোর চেষ্টা করছে। এরিন অটিনস্কি নিউইয়র্কে একটি প্রোগ্রামের দেখাশোনা করেন, যা কারাগারে অবস্থিত আসামীদের প্রথাগত কারাগার থেকে মুক্তি দিয়ে হোটেল ভিত্তিক বিকল্প কারাগারের ব্যবস্থা করণ নিয়ে কাজ করেন, যা আসামীদের ন্যায়বিচারের একটা মডেল হিসেবে কাজ করছে। হানা রহমান একজন মহামারি বিশেষজ্ঞের সাক্ষাৎকার নেন, যেখানে বেরিয়ে আসে মহামারি চলাকালে স্বাস্থ্যসেবা এবং সামাজিক ক্ষেত্রে শ্রেণি বিশেষে বিভিন্ন ধরনের অসমতা।

এছাড়া সাদি ডাইসন নিউইয়র্ক শহরের সংস্কৃতি কিভাবে কোভিড মহামারির দ্বারা আক্রান্ত হয়েছিল, তার উপর একটি সিরিজ স্থির চিত্র তৈরি করেন। পেনিলোপ ফ্লুরেট একটি হাইস্কুল করোনা কালে বন্ধ হয়ে যাওয়া আইস স্কেটিং পুনরায় চালুকরণ নিয়ে যে ব্যবস্থা গ্রহণ করেন, সে সম্পর্কে একটি ভিডিও সাক্ষাৎকার উপস্থাপন করেন।

এছাড়া, হিউট স্কুলের শিক্ষার্থীরা কোভিড-১৯ শিক্ষার্থীদের মনস্তত্বের উপর যে প্রভাব ফেলেছে, সে বিষয়েও বিভিন্ন গবেষণা কাজ চালিয়ে যাচ্ছেন। 

ঢাকা/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়