ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশিদের জন্য তুরস্কে উচ্চশিক্ষা 

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ২৬ জুন ২০২১  
বাংলাদেশিদের জন্য তুরস্কে উচ্চশিক্ষা 

পশ্চিম এশিয়া ও দক্ষিণ-পূর্ব ইউরোপের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত একটি রাষ্ট্র তুরস্ক। তবে দেশটির প্রায় পুরোটাই এশীয় অংশ অর্থাৎ পর্বতময় আনাতোলিয়া বা এশিয়া মাইনর উপদ্বীপে পড়েছে। তুরস্কের রাজধানী আঙ্কারা আনাতোলিয়াতেই অবস্থিত। 

তুরস্কের বাকী অংশের নাম পূর্ব বা তুর্কীয় থ্রাস, এটি ইউরোপের দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত। এই অঞ্চলটি উর্বর মাটি ও উঁচু-নিচু টিলাপাহাড় নিয়ে গঠিত। দেশটি মোটামুটি চতুর্ভুজ আকৃতির একটি দেশ এবং এর বৃহত্তম শহর হচ্ছে ইস্তানবুল। উচ্চশিক্ষা অর্জনে অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশি শিক্ষার্থীদের কাছেও তুরস্ক বেশ জনপ্রিয় একটি দেশ৷ উচ্চশিক্ষায় দেশটিতে বাংলাদেশিদের জন্য কেমন সুযোগ-সুবিধা রয়েছে, আজকের পর্বে তা সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হলো।

টিউশন ফি
তুরস্কে পড়ালেখার ক্ষেত্রে হয়তো ভাবনা আসতেই পারে যে টিউশন ফি’র পরিমাণ কত হবে! তবে এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নামমাত্র টিউশন ফি নেওয়া হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি বছরের টিউশন ফি ৫ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। 

থাকা-খাওয়ার খরচ 
তুরস্কে থাকা খাওয়ার খরচ অনেকটা ঢাকার মতোই, ডর্ম ফি প্রতি মাসে ৩ হাজার থেকে ৬ হাজার টাকা হয়ে থাকে। তবে আলাদাভাবে থাকলে মাসপ্রতি ৭-৮ হাজার টাকা পর্যন্ত গুণতে হবে, শহরভেদে এই খরচ কম-বেশি হয়।

পড়ালেখার মাধ্যম
শিক্ষার্থীদের যদি আইইএলটিএস করা না থাকে, তাহলে তাদের তুর্কি ভাষায় পড়তে হবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর এক বছর তুর্কি ভাষা কোর্স করতে হবে, কোর্স ফি ১৪-১৬ হাজার টাকা হয়ে থাকে। ভাষা কোর্স সম্পন্ন করার পর মূল প্রোগ্রামের পড়ালেখা শুরু করা যাবে। যদি আইইএলটিএস করা থাকে, তাহলে ইংরেজি মিডিয়ামে পড়ার সুযোগ পাওয়া যাবে।

খণ্ডকালীন চাকরি 
ইউরোপিয়ান অন্যান্য দেশগুলোর মতো তুরস্কে সচরাচর খণ্ডকালীন চাকরি পাওয়া যায় না। তবে তুর্কী ভাষা জানা থাকলে, বড় শহরগুলোতে চাকরির সুযোগ হয়ে থাকে। জানিয়ে রাখা ভালো, তুরস্কে পড়ালেখা শেষে স্থায়ী বসবাষের সুযোগ নেই।

সাব্বির/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়