ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

ঢাকা কলেজের সবুজ গালিচায় ইফতারের আসর

রায়হান হোসেন, ঢাকা কলেজ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ১৩ এপ্রিল ২০২২  
ঢাকা কলেজের সবুজ গালিচায় ইফতারের আসর

চলছে রহমত, মাগফিরাত ও নাজাতের মাস। এই মাসকে মুসলমানদের আত্মশুদ্ধির শ্রেষ্ঠ সময় বলা হয়ে থাকে। রমজানে সবচেয়ে আনন্দের সময় হলো ইফতারের সময়। বাংলাদেশের হিসাবে দীর্ঘ ১৪ ঘণ্টা রোজা রাখার পর যখন ইফতারের সময় হয়, তখন রোজাদারদের মধ্যে অন্যরকম একটা ভালো লাগা কাজ করে। আর তা যদি হয় প্রকৃতির মাঝে, তাহলে তো কথাই নেই।

ইট-পাথরে ঘেরা ঢাকার মতো যান্ত্রিক শহরের যদি একটু প্রকৃতির মাঝে ইফতার করার সুযোগ হয়, তবে তার থেকে আর ভালো কি হতে পারে! সেই সুযোগটা রয়েছে ঢাকা কলেজের শিক্ষার্থীদের। পবিত্র রমজান মাসে ঢাকা কলেজের কেন্দ্রীয় খেলার মাঠে প্রতিদিন বসে ইফতারের আসর।

এখানে কলেজে সামাজিক সংগঠন, বিভিন্ন শিক্ষাবর্ষের ছাত্ররা ও কলেজস্থ জেলা সংগঠনগুলো ইফতারে আয়োজন করে।

ঢাকা কলেজের দক্ষিণ ছাত্রাবাসের আবাসিক শিক্ষার্থী মুজাহিদুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, কলেজের মাঠে ইফতার করতে আলাদা একটা প্রশান্তি লাগে। মাঠের দক্ষিণ দিকে থেকে শীতল বাতাস এসে ক্লান্তি দূর করে দেয়। আল্লাহর কাছে শুকরিয়া যে, এত সুন্দর প্রকৃতির মাঝে বসে ইফতার করার সুযোগ পেয়েছি।

ঢাকা কলেজের অনাবাসিক শিক্ষার্থী মাসুদ রায়হান বলেন, আমি থাকি ধানমন্ডিতে। কলেজের মাঠে প্রকৃতির মাঝে বন্ধুদের সাথে খোলা আকাশের নিচে ইফতার করার আলাদা একটি তৃপ্তি রয়েছে। বিশেষ করে বিকালের সময় এখানে অনেক শীতল বাতাস বয়। যা মন ভালো করে তোলে ও ক্লান্তি দূর করতে সাহায্য করে।

ঢাকা কলেজের দক্ষিণ ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ বলেন, ছাত্ররা মাঠে বসে ইফতার করে দেখতেও ভালো লাগে। এখানে ইফতারের সময় একটি মিলন মেলা ঘটে।

/মাহি/

সর্বশেষ

পাঠকপ্রিয়