ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

রাবির নির্মাণাধীন হলে ধস, তদন্ত কমিটি গঠন

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৬, ৩০ জানুয়ারি ২০২৪   আপডেট: ১১:৩৯, ৩১ জানুয়ারি ২০২৪
রাবির নির্মাণাধীন হলে ধস, তদন্ত কমিটি গঠন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নির্মাণাধীন শহীদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হলের সাটারিং ধসের বিষয়ে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের নেতৃত্বে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজকের ঘটনার কারণ নির্ধারণ ও নির্মাণাধীন শহীদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হলের যেসব কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে, সেগুলোর গুণগত মান যাচাইয়ের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

তদন্ত কমিটিতে রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. কামরুজ্জামান সরকারকে আহ্বায়ক করা হয়। কমিটির অন্য দুইজন সদস্য হলেন, রাজশাহীর নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল ইসলাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. ইমরুল হাসান। ‌

এছাড়াও আজকের ঘটনা নিয়ে আগামীকাল (৩১ জানুয়ারি) বিকেল ৫টার মধ্যে প্রধান প্রকৌশলী, সাইড ইঞ্জিনিয়ার এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পৃথকভাবে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান–উল–ইসলামের কাছে রিপোর্ট দিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আহত শ্রমিকদের খোরপোষসহ চিকিৎসার যাবতীয় ব্যয়ভার ঠিকাদারি প্রতিষ্ঠান বহন করবে মর্মে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পাশাপাশি শ্রমিকদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করাসহ কোনো কিশোর শ্রমিককে ভবন নির্মাণের কাজে ব্যবহার না করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে, দুপুর সাড়ে ১২টার দিকে নির্মাণাধীন হলের অডিটোরিয়ামের ছাদের সাটারিং ধসে পড়ে। এতে ৯ জন শ্রমিক আহত হয়। তাদেরকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে (রামেক) নেওয়া হলে ৭ জনকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়। চিকিৎসাধীন অন্য ২ জন আশঙ্কামুক্ত বলে কর্তব্যরত চিকিৎসক নিশ্চিত করেছেন। রাত ৮টার দিকে উদ্ধার কাজ শেষ হয়েছে এবং ধ্বংসস্তূপে আর কেউ আটকে নেই বলে ফায়ার সার্ভিস ও ঠিকাদারি প্রতিষ্ঠান নিশ্চিত করেছে।

/শাকিবুল/ফয়সাল/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়