ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

২ মার্চ থেকে চবির ভর্তি পরীক্ষা শুরু 

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ২৮ ফেব্রুয়ারি ২০২৪  
২ মার্চ থেকে চবির ভর্তি পরীক্ষা শুরু 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে ২ মার্চ থেকে। এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। প্রথমবারের মতো চট্টগ্রামের বাইরে তিনটি বিভাগীয় শহরে পরীক্ষায় অংশ নিতে পারবেন ভর্তিচ্ছুরা।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয় প্রক্টরের কার্যলয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় চবি ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য তুলে ধরেন প্রক্টর ড. নুরুল আজিম সিকদার।

তিনি বলেন, এবারের ভর্তি পরীক্ষায় চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে মোট ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। শিক্ষার্থী ও অবিভাকরা যেন নির্বিঘ্নে যাতায়াত করতে পারে এজন্য শাটল ট্রেনের বাড়তি শিডিউল দেওয়া হয়েছে। এছাড়া সহকারী প্রক্টরবৃন্দ নিয়মিত ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গায় টহল দিবেন।

তিনি আরও জানান, এবারই প্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চট্টগ্রাম ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে শিক্ষার্থীদের।

পরীক্ষার সময়সূচি

২ মার্চ বিজ্ঞান অনুষদভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট অংশ নিবেন ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী। এর মধ্যে ৩৬ হাজার ৯৩০ জন চবি ও এর আশেপাশে বিভিন্ন কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নিবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর আশেপাশের কেন্দ্রগুলোতে অংশ নিবেন ৪৪ হাজার ৭৯৯ জন শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অংশ নিবেন ১৭ হাজার ৭৯২ জন শিক্ষার্থী। 

৩ মার্চ বি১ উপ-ইউনিট ও ৪ মার্চ ডি১ উপ-ইউনিটের পরীক্ষা কেবল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে।

৮ মার্চ কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি ইউনিটের পরীক্ষা তিন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। মোট ৬৫ হাজার ২৬২ জন শিক্ষার্থীর ১৭ হাজার ৭৫৯ জন চবি, ২৭ হাজার ৯২৬ জন ঢাবি ও ১৯ হাজার ৫৮২ জন রাবি ক্যাম্পাসে ভর্তি পরীক্ষায় অংশ নিবেন।

৯ মার্চ ব্যবসায় অনুষদভুক্ত সি ইউনিটের পরীক্ষায় অংশ নিবেন ১৭ হাজার ৩০০ জন শিক্ষার্থী। এর মধ্যে চবিতে ৯ হাজার ২৫৪ জন, ঢাবিতে ৬ হাজারর ৪৪ জন এবং রাবিতে ২ হাজার ২ জন পরীক্ষা দিবেন।

১৬ মার্চ সমাজবিজ্ঞান অনুষদের ডি ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে চবির ভর্তিযুদ্ধ। এতে ৫৭ হাজার ৮০৪ জন শিক্ষার্থীর ২২ হাজার ১২১ জন চবিতে, ২৪ হাজার ১৩৩ জন ঢাবিতে এবং ১১ হাজার ৫৫০ জন রাবি থেকে পরীক্ষায় অংশ নিবেন।

শাটল ট্রেনের বাড়তি শিডিউল

চবির ভর্তি পরীক্ষা উপলক্ষে মোট সাতটি শিডিউলে চলবে শাটল ট্রেন। শহরের বটতলি স্টেশন থেকে সকাল ৬টা, সাড়ে ৬টা, ৮.১৫ টা, ৮.৪০ টা, দুপুর ২.৫০টা, ৩.৫০টা ও রাত ৮.৩০ টায় ক্যাম্পাসের উদ্দেশ্যে রওনা দিবে শাটল ট্রেন। ক্যাম্পাস থেকে সকাল ৭.০৫টা, ৭.৩৫টা, দুপুর ১টা,  ১.৩০টা, বিকাল ৪টা, ৫.৩০টা ও রাত সাড়ে ৯টায় শহরে বটতলি স্টেশনের দিকে রওনা হবে শাটল ট্রেন।

বাড়তি ভাড়া আদায়ে ব্যবস্থা

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেইট থেকে ২ নম্বর গেইট পর্যন্ত ওয়ান লেন সার্ভিস চালু থাকবে। এ ক্ষেত্রে যাত্রী প্রতি সিএনজি ভাড়া ২০ টাকা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট চাকসু ভবনসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে ভাড়া সংবলিত ব্যানার ঝুলিয়ে দেওয়া হবে। অতিরিক্ত ভাড়া আদায়ে অভিযোগ পাওয়া মাত্র ব্যবস্থা নিবে প্রক্টরিয়াল বডি।

/আকিজ/মেহেদী/

সর্বশেষ

পাঠকপ্রিয়