ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

কম্পিউটার বিজ্ঞানে দেশসেরা গবেষক জাবি অধ্যাপক

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ২ মে ২০২৪   আপডেট: ১৩:০৫, ২ মে ২০২৪
কম্পিউটার বিজ্ঞানে দেশসেরা গবেষক জাবি অধ্যাপক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক অধ্যাপক ডক্টর এম শামীম কায়সার কম্পিউটার বিজ্ঞানে দেশসেরা গবেষক হিসেবে নির্বাচিত হয়েছেন। সম্প্রতি একটি বিখ্যাত গবেষণা তথ্য প্ল্যাটফর্ম এই রিসার্চ ডটকম তথ্যটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

রিসার্চ ডটকম হল একটি অনলাইন গবেষণা তথ্য প্ল্যাটফর্ম, যা বিভিন্ন ক্ষেত্রের গবেষকদের তথ্য, ডেটা এবং বিশ্লেষণ প্রদান করে। এটি গবেষকদের তাদের কাজের উপর নজর রাখতে, নতুন আবিষ্কার সম্পর্কে জানতে এবং অন্যান্য গবেষকদের সঙ্গে সংযোগ স্থাপন করতে সহায়তা করে।

কম্পিউটার বিজ্ঞান গবেষণা ক্ষেত্রের সেরা গবেষকদের দশম সংস্করণের র‍্যাঙ্কিং প্রকাশ করেছে রিসার্চ ডটকম। এই র‍্যাঙ্কিং নির্ধারণের ক্ষেত্রে ওপেন অ্যালেক্স ও ক্রসরেফসহ বিভিন্ন নির্ভরযোগ্য উৎস থেকে সংগৃহীত ব্যাপক তথ্য সমষ্টি বিশ্লেষণ করা হয়েছে। সংগৃহীত গ্রন্থাগত তথ্য অবলম্বনে উদ্ধৃতিভিত্তিক মেট্রিক্সের মূল্যায়ন করা হয়েছে। গবেষকদের র‍্যাঙ্কিং নির্ধারণে তাদের ডি-ইনডেক্স (শাখা এইচ-ইনডেক্স) বিবেচনা করা হয়েছে। এ সূচকে গবেষকের নির্দিষ্ট ক্ষেত্রের (এ ক্ষেত্রে কম্পিউটার বিজ্ঞান) প্রকাশনা ও সে প্রকাশনার ক্ষেত্রে প্রাপ্ত উদ্ধৃতির মান বিশ্লেষণ করা হয়। এ অনুসারে জাবির এই অধ্যাপকের বিশ্বে অবস্থান ১১৩০৯, ডি-ইনডেক্সে ৩৩ এবং সাইটেশনে ৩২৪১।

দেশসেরা গবেষক হওয়ার অনুভূতি জানাতে গিয়ে অধ্যাপক এম শামীম কায়সার বলেন, রিসার্চ ডটকম কম্পিউটার সাইন্সের বিভিন্ন টেকনিক্যাল সাইটের এস ডিজিটের উপর কতটুকু প্রভাব পড়ে তার উপর ভিত্তি করে ফলাফল প্রদান করে। বাংলাদেশের কম্পিউটার সাইন্টিস্টরা শুধু কম্পিউটার সাইন্স নিয়ে গবেষণা করেন। আর আমি ইন্টারডিসিপ্লিনারিসহ কাজ করে থাকি, যার ফলাফল আমরা পেয়েছি।

তিনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইন্টারডিসিপ্লিনারি কতটুকু শক্তিশালী, তার জন্য গবেষাণা করছি। এর জন্য ৫০ জন শিক্ষক লাগবে। এখন পর্যন্ত ২০ জন পেয়েছি। এটা বাস্তবায়ন হলে টাইম হায়ার অ্যাডুকেশনে আমরা র‍্যাঙ্কিংয়ে থাকতে পারবো।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়