ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

কোটা বাতিলের দাবিতে নোবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ

নোবিপ্রবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৮, ১০ জুলাই ২০২৪  
কোটা বাতিলের দাবিতে নোবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ

সরকারি চাকরিতে নিয়োগে সব ধরনের বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধার ভিত্তিতে নিয়োগের দাবি জানিয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরা। বুধবার (১০ জুলাই) এ দাবিতে তারা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এর আগে, আন্দোলনে যুক্ত হতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে জড়ো হন। সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সোনাপুর-সুবর্ণচর সড়কের পাশে অবস্থান নিয়ে তারা সমাবেশে মিলিত হয়।

এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন,  আমাদের দেশে শিক্ষিত যুবকের অভাব নেই। কিন্তু তারপরও এ কোটার মাধ্যমে চাকরি দিয়ে শিক্ষিত বেকারের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। এর দায় কার? কোটা পদ্ধতির সংস্কার না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাবো।

তারা আরো বলেন, মুক্তিযোদ্ধারা কোটা পাওয়ার আশায় দেশ স্বাধীন করেনি, করেছে বৈষম্য রোধের জন্য। তাদের বীরত্বের জন্য আমরা খেতাব দিয়েছি, ভাতা দিয়েছি। তাহলে এই কোটা কেন? আমরা সারা বাংলাদেশের সঙ্গে একাত্মতা পোষণ করে আজকে বিক্ষোভ কর্মসূচি পালন করছি। কোটা সংস্কার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

/ফাহিম/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়