ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভৈরব বিসিকের প্রকল্প কাজ অগ্রাধিকারভিত্তিতে সম্পন্ন করার নির্দেশ

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৫, ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:২৫, ২২ অক্টোবর ২০২০
ভৈরব বিসিকের প্রকল্প কাজ অগ্রাধিকারভিত্তিতে সম্পন্ন করার নির্দেশ

ভৈরব বিসিক শিল্পনগরী প্রকল্পের নির্মাণ কাজ অগ্রাধিকারভিত্তিতে সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

বৃহস্পতিবার (২২ অক্টোবর) ২০২০-২০২১ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ নির্দেশনা দেন। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথি ছিলেন। 

শিল্প সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর/সংস্থার প্রধান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও নির্মাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

শিল্পমন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়নের চলমান গতি ধরে রাখতে সংস্থা পর্যায়ে নিবিড় মনিটরিং আরও জোরদার করতে হবে। সরকারের ব্যয় সাশ্রয়ে বিভিন্ন কারখানায় যন্ত্রাংশ বার বার মেরামতের পরিবর্তে নতুন মেশিনারি প্রতিস্থাপন করতে হবে। পাশাপাশি কারখানা পর্যায়ে যেকোনো ধরনের অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে সদা সজাগ থাকতে হবে। 

তিনি শিল্প মন্ত্রণালয়ের অধিভুক্ত কারখানাগুলোর সংশ্লিষ্ট সবাইকে প্রফিট মোটিভ নিয়ে কাজ করার আহ্বান জানান। রাষ্ট্রায়ত্ত কারখানাগুলো লাভজনক হলে এর শ্রমিক-কর্মচারিসহ সংশ্লিষ্ট সবাই এর সুবিধা ভোগ করবেন বলে তিনি মন্তব্য করেন।

বিশেষ অতিথির বক্তৃতায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বিদেশ থেকে চিনি আমদানি করে সেগুলোকে রিফাইনিংয়ের মাধ্যমে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)’র চিনিকলগুলোতে সারাবছর উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখা হবে। তিনি চিনিকলগুলোর খালি জমিকে উৎপাদনশীল কাজে লাগানোর একটি পরিকল্পনা উপস্থাপনের জন্য বিএসএফআইসি'র চেয়ারম্যানকে নির্দেশনা দেন। 

তিনি বলেন, উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরিকে লাভজনক করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। 

সভায় দেশের সব বিভাগীয় ও গুরুত্বপূর্ণ জেলা শহরে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) আঞ্চলিক কেন্দ্র স্থাপন করার বিষয়ে সিদ্ধান্ত হয়। 

সভায় জানানো হয়, সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর অবশিষ্ট সব কাজ এবছরের ডিসেম্বরের মধ্যে সমাপ্ত করতে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সম্মত হয়েছে। ‘সার সংরক্ষণ ও বিতরণের সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ’ প্রকল্পের আওতায় এরইমধ্যে দুটি বাফার গোডাউন হস্তান্তর করা হয়েছে এবং আরও পাঁচটি বাফার গোডাউন ডিসেম্বরের মধ্যে হস্তান্তর করা হবে বলে নির্মাণকারী প্রতিষ্ঠান সেনা কল্যাণ সংস্থা সভায় অবহিত করেছে।  

এছাড়া সভায় আরও কয়েকটি প্রকল্পের বিষয়ে অবহিত করা হয়।

ঢাকা/হাসান/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়