ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রূপালী ব্যাংকের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ২১ জুন ২০২১  
রূপালী ব্যাংকের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটির পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (২১ জুন) রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিতে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৮ আগস্ট আয়োজন করা হয়েছে। আর শেযারহোল্ডার নির্বাচনে রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৪ জুলাই।

এদিকে, ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৯ টাকা। আলোচ্য সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪০.৭০ টাকা।

বিশ্লেষকদের মতে, রূপালী ব্যাংকের এ লভ্যাংশ ঘোষণা ব্যাংক খাতকে চাঙ্গা করবে।

১৯৮৬ সালে তালিকাভূক্ত ব্যাংকটির ৯০.১৯ শতাংশ শেয়ার রয়েছে সরকারের হাতে। ৪.৯০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে এবং ৪.৯১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সম্প্রতি ব্যাংকটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ দেখা যাচ্ছে। এটি এক বছরে সর্বোচ্চ ৪০.৭০ টাকায় লেনদেন হয়েছে। সর্বশেষ লেনদেন হয় ৩৭.৬০ টাকায়।

ব্যাংকটির বর্তমান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন কাজী ছানাউল হক এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে রয়েছেন মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ। করোনাকালীন সময়ে ব্যাংকটি কৃষিতে বিনা সুদে ঋণ বিতরণ করে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।
 

এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়