Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

যুক্তরাষ্ট্রে রোড শো: স্পেলবাউন্ডের ‘গুড স্পেল’

উদয় হাকিম, নিউ ইয়র্ক থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ৬ আগস্ট ২০২১   আপডেট: ১৩:৪৫, ৬ আগস্ট ২০২১
যুক্তরাষ্ট্রে রোড শো: স্পেলবাউন্ডের ‘গুড স্পেল’

যুক্তরাষ্ট্রের চারটি বড় শহরে অনুষ্ঠিত হয়ে গেল ‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক রোড শো। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়োজনে এই মেগা অনুষ্ঠানের ইভেন্ট অর্গানাইজার ছিলো স্পেলবাউন্ড লিও বার্নেট। রোড শো’র আয়োজক, পৃষ্ঠপোষক, অংশগ্রহণকারী সবার যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি অনুসরণ করে চমৎকার গোছানো ও প্রাণবন্ত  ইভেন্ট উপহার দিয়েছে স্পেলবাউন্ড।  আমেরিকার চার শহরে চারটি রোড শো’ সবকটিতে স্পেলবাউন্ড পেয়েছে আমন্ত্রিত অতিথিদের ভূয়সী প্রশংসা।

ক্রিকেটে একটা ভালো বোলিং স্পেল যেমন পুরো ম্যাচের গতিপ্রকৃতি বদলে দেয়, ম্যাচ জয়ের কাজটা সহজ করে দেয়; রোড শো’তে ইভেন্ট অরগানাইজার স্পেলবাউন্ডের সার্বিক পারফরমেন্সও ঠিক তেমনি- গুড স্পেল! ম্যাচ উইনিং স্পেল!

নিউ ইয়র্কে শুরু মাঝে ওয়াাসিংটন ডিসি এবং লস এঞ্জেলস হয়ে সান ফ্রান্সিসকোতে এসে শেষ হয় আলোচিত এই রোড শো। প্রতিটি পর্বেই নিখুঁতভাবে আয়োজন সম্পন্ন করে আয়োজক এবং অতিথি সবার মন জয় করে নেয় স্পেলবাউন্ড। 

উল্লেখ্য, গত ২৬ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত আমেরিকার চার শহরে বিএসইসি’র উদ্যোগে চারটি রোড শো অনুষ্ঠিত হয়। এই রোড শো’গুলোতে আমন্ত্রিত প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের সামনে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি, দেশের শেয়ারবাজারের সার্বিক পরিস্থিতি, বিনিয়োগবান্ধব সুযোগ-সুবিধা ও সম্ভাবনা, উন্নয়নমূলক কর্মকাণ্ড এবং সরকারের গৃহীত ইতিবাচক পদক্ষেপ তুলে ধরা হয়।  এসব অগ্রগতির চিত্র দেখে রোড শো’র অতিথি এবং বিনিয়োগকারীরা মুগ্ধ হয়েছেন। যে উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে ‘রোড শো’ করা হয়েছে, তা পুরোপুরি সফল হয়েছে বলে মনে করেন আয়োজক সংস্থা বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

আমেরিকায় বাংলাদেশ রোড শো’র সফল আয়োজনের অন্যতম প্রশংসার দাবিদার অনুষ্ঠানের ইভেন্ট অরগানাইজার স্পেলবাউন্ড লিও বার্নেট।  তরুণ  এবং দারুণ কর্মদক্ষ অভিজ্ঞতাসম্পন্ন বাংলাদেশি এ কমিউনিকেশন এজেন্সির গোছানো ব্যবস্থাপনা প্রশংসা কুড়িয়েছে সবার। 

বাংলাদেশে স্পেলবাউন্ড লিও বার্নেট-এর যাত্রা শুরু ২০০৭ সালে। এর উদ্যোক্তা স্বপ্নবাজ ও উদ্যমী তিন তরুণ। সময়ের সঙ্গে তারা যেমন বয়স ও অভিজ্ঞতায় নিজেদের সমৃদ্ধ করেছেন, তেমনই একের পর এক সফল ইভেন্ট পরিচালনা করে তাদের প্রতিষ্ঠানও ব্যাপক সুনাম কুড়িয়েছে।

স্বপ্নবাজ ওই তিন তরুণ হলেন স্পেলবাউন্ড লিও বার্নেট-এর চেয়ারম্যান গাজী গোলাম সারওয়ার, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সাদেকুল আরেফিন এবং পরিচালক এম ইফতেখারুল ইসলাম। এই টিমের উপদেষ্টা হিসেবে আছেন মেজর জেনারেল (অব.) এ কে এম মুজাহিদ উদ্দীন।

স্পেলবাউন্ড লিও বানেট বিশ্বের অন্যতম প্রধান কমিউনিকেশন গ্রুপ পুবলিসিস এর সাথে অ্যাফিলিয়েটেড এবং বিজ্ঞাপন সংস্থা লিও বার্নেট-এর সাথে সংযুক্ত। বিশ্বের ১১০টি দেশে স্পেলবাউন্ডের নেটওয়ার্ক ছড়িয়ে রয়েছে, যা আন্তর্জাতিক পরিসরে প্রতিষ্ঠানটির সক্ষমতা বৃদ্ধি করেছে। জনপ্রিয় নিউজ টিভি চ্যানেল সিএনএনের বাংলাদেশ প্রতিনিধি স্পেলবাউন্ড।

স্পেলবাউন্ড লিও বানেটের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সাদেকুল আরেফিন আলাপে জানাচ্ছিলেন, ‘আন্তর্জাতিক পরিসরে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে আমাদের। আইএফসি ও এনবিআর-এর সমন্বয়ে নিউজিল্যান্ডে একটি উচ্চপর্যায়ের ডেলিগেশন সফর ও কনফারেন্সের আয়োজন করেছি আমরা। সম্প্রতি আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বৈশ্বিক সংবাদ সংস্থা সিএনএন এর সাথে সংযুক্ত হয়ে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ ক্যাম্পেইনের সূচনা করেছি। যার মাধ্যমে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতি বিশ্বের মানুষের সামনে তুলে ধরা হবে।’

যুক্তরাষ্ট্রে সফলভাবে বিএসইসি’ আয়োজিত রোড শো সম্পন্ন করতে পেরে বেশ উৎফুল্ল তিনি। সাদেকুল আরেফিন এই অর্জনকে কাজে লাগাতে চান নিজেদের পরবর্তী মিশনে। এখানকার অভিজ্ঞতা নিয়ে প্রস্তুত হচ্ছেন পরবর্তী ইভেন্ট আয়োজনের।

তিনি বলেন, পাবলিক ও প্রাইভেট সেক্টরের সমন্বিত সাফল্যের গল্প বিশ্বমঞ্চে তুলে ধরতে কাজ করা স্পেলবাউন্ড-এর অন্যতম প্রধান লক্ষ্য। বাংলাদেশ রোড শো’র মতো বৃহৎ আয়োজনে সংযুক্ত হয়ে দেশকে ইতিবাচকভাবে তুলে ধরতে পারা এবং দেশের জন্য কাজ করতে পারাটাই আমাদের সবচেয়ে বড় অর্জন।

এমএম/এএস

সর্বশেষ

পাঠকপ্রিয়