ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পোশাক শ্রমিকদের টিকার জন্য টাকা দিবে জার্মান ব্র্যান্ড ‘কিক্’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ৭ সেপ্টেম্বর ২০২১  
পোশাক শ্রমিকদের টিকার জন্য টাকা দিবে জার্মান ব্র্যান্ড ‘কিক্’

বিখ্যাত জার্মান ব্র্যান্ড কিক্ বাংলাদেশের পোশাক শ্রমিকদের জন্য কোভিড-১৯ টিকা কিনতে অনুদান প্রদান করেছে। কিক্ বিজিএমইএ’র মাধ্যমে এই অনুদান প্রদান করেছে, যা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে।

বিজিএমইএ পক্ষ থেকে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) এই তথ্য জানানো হয়েছে।  তবে টাকার পরিমাণ উল্লেখ করেনি সংগঠনটি।

বাংলাদেশের পোশাক শিল্পের দীর্ঘদিনের অংশীদার হিসেবে কিক্ তার সামাজিক দায়িত্ববোধের অংশ হিসেবে এই অনুদান দিয়েছে। কিক্ বাংলাদেশ থেকে পোশাক ক্রয় করা ছাড়াও বহু বছর ধরে বাংলাদেশের সামাজিক প্রকল্পগুলোর সঙ্গে যুক্ত আছে এবং তারা বিদ্যালয় ও স্বাস্থ্যকেন্দ্রের মতো বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছে।

অর্থ অনুদানের বিষয়ে কিক্ এর সিইও প্যাট্রিক যাহন বলেছেন- ‘বাংলাদেশের সঙ্গে আমাদের বহু দিনের সহযোগিতার সম্পর্ক রয়েছে। সেই ধারাবাহিকতায় দেশটির পোশাক শিল্পে করোনা মহামারির প্রভাব নিয়ে অত্যন্ত সচেতন রয়েছি। এই শিল্পে কর্মীরা আবদ্ধ স্থানে (ইনডোর) কাজ করে, যেখানে সংক্রমণের উচ্চ ঝুঁকি রয়েছে। আমি মনে করি, করোনাভাইরাস মোকাবিলায় টিকা সবচেয়ে বেশি সুরক্ষা দিতে পারে, এতে কোন সন্দেহ নেই।  আমাদের এই অনুদান দিয়ে বাংলাদেশের পোশাক শিল্পের কর্মীদেরকে করোনাভাইরাস মোকাবিলায় সবচেয়ে ভালো ভূমিকা রাখতে চাই।”

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জার্মান ব্র্যান্ডের এই উদ্যোগের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘বাংলাদেশের অর্থনীতিতে পোশাক শিল্প সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসেবে অবদান রাখছে।  করোনা মহামারির প্রভাবে এই খাতটি ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এই ক্ষতি এখনও সামলে উঠতে পারেনি। এদেশের অর্থনীতিকে সুরক্ষিত রাখার জন্য সব শ্রমিক ও কর্মচারীদের টিকা পাওয়া অত্যন্ত জরুরি।  জার্মান কোম্পানি কিক্’কে এই মহৎ অনুদানের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। তাদের এই অনুদান বাংলাদেশের পোশাক শিল্পের শ্রমিকদের টিকাদানে সহায়ক ভূমিকা পালন করবে।’

তিনি বলেন, শ্রমিকদের কল্যাণে কিক্ এর এই আর্থিক অনুদান একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। অন্যান্য ব্র্যান্ডগুলোও এই অনুকরণীয় দৃষ্টান্ত অনুসরণ করে এগিয়ে আসবে বলে আমরা বিশ্বাস করি।

বিজিএমইএ পোশাক শ্রমিকদের অর্থনীতির সম্মুখসারির যোদ্ধা বিবেচনায় তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে টিকাদান কর্মসূচিতে আনার জন্য সরকারকে অনুরোধ করেছে। সেই ফলশ্রুতিতে বাংলাদেশ সরকার চলতি বছরের জুলাইয়ে পোশাক শ্রমিকদের জন্য টিকাদান কর্মসূচি শুরু করে, যা এখনও চলমান আছে।

/শিশির/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়